আকাশ মেঘলা, বৃষ্টি হতে পারে তিন বিভাগে

Spread the love

বাঙালিনিউজ, বাংলাদেশডেস্ক

রাজধানী ঢাকাসহ সারাদেশে আজ ১৪ জুন শুক্রবার সকাল থেকেই মেঘলা। গতকাল ১৩ জুন বৃহস্পতিবার বিকেলের পর থেকে অনেক বৃষ্টি হয়েছে। তাতে কমেছে তাপমাত্রা। আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ অনেকটা সময়জুড়েই আকাশ মেঘলা থাকতে পারে। আর দেশের তিন বিভাগে হতে পারে ভারী বৃষ্টি।

গতকাল ১৩ জুন বৃহস্পতিবার রাজধানীতে ৫৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ মাসে রাজধানীতে এটি সর্বোচ্চ বৃষ্টিপাত। আর গতকাল সবচেয়ে বেশি বৃষ্টি হয় সিলেটে, ২০২ মিলিমিটার।

প্রথম আলো জানায়, আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম আজ সকালে বলেন, আজ রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে বৃষ্টি হতে পারে অপেক্ষাকৃত বেশি। এ ছাড়া দেশের অন্যত্র সামান্য কিছু বৃষ্টি হতে পারে। রাজধানীর আকাশ আজ মেঘলা থাকলেও বৃষ্টির সম্ভাবনা খুব বেশি নেই।

গত ২৬ মে প্রবল ঘূর্ণিঝড় রিমাল বাংলাদেশের উপকূলে আঘাত হানে। এ কারণে উপকূলসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত হয়। পরে অবশ্য বৃষ্টি কমে আসে। এরপর দেশের বিভিন্ন স্থানে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ শুরু হয়। এর মধ্যে রাজশাহীতে তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি উঠে যায়।

এরপর গতকাল থেকে দেশের বিভিন্ন অঞ্চলে অপেক্ষাকৃত বেশি মাত্রায় বৃষ্টি শুরু হয়েছে। তবে দেশজুড়ে আরও বৃষ্টি ১৯ জুনের পর থেকে হতে পারে বলে জানিয়েছেন মো. শাহীনুল ইসলাম।

এবার দেশি মৌসুমি বায়ুর প্রবেশ ঘটে ৩০ মে। সাধারণত ৩১ মে টেকনাফ উপকূল দিয়ে মৌসুমি বায়ু প্রবেশ করে বাংলাদেশে। এবার একদিন আগেই মৌসুমি বায়ু প্রবেশ করে। তবে এটি দেশব্যাপী ছড়িয়ে পড়তে কিছুটা সময় নিয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা।