২২ জুলাই ফের অভিযানে যাবে চন্দ্রযান-২

বাঙালিনিউজ
আন্তর্জাতিক ডেস্ক

নির্ধারিত সময়ের আগেই ত্রুটি ধরা পড়ায় আটকে গিয়েছিল অভিযান। গত ১৪ জুলাই ২০১৯ রোববার দিবাগত রাত ২টা ৫১ মিনিটে চন্দ্রযান-২ উৎক্ষেপণের কথা থাকলেও তা আর হয়নি।

তবে জানা গেছে, নতুন উদ্যমে আগামী ২২ জুলাই সোমবার দুপুর ২টা ৪৩ মিনিটে আবারও অভিযান শুরু করবে চন্দ্রযান-২। আজ ১৮ জুলাই বৃহস্পতিবার চন্দ্রযান-২ উৎক্ষেপণের নতুন দিনক্ষণ ঘোষণা করেছে ইসরো।

গত ১৫ জুলাই উৎক্ষেপণের কথা থাকলেও একেবারে শেষ মুহূর্তে যাত্রা স্থগিত হয়েছিল। কারণ হিসেবে তখনই যান্ত্রিক ত্রুটির কথা জানিয়েছিল ইসরো। রকেট থেকে তরল গ্যাস নির্গত হওয়ার কারণেই ডানা মেলার ঠিক ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগেই স্থগিত করা হয়েছিল জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল মার্ক থ্রির অভিযান।

তবে তার পাশাপাশি এই আশ্বাসও দেয়া হয়েছিল যে, অভিযান স্থগিত করা মানেই তা বাতিল হয়ে যাওয়া নয়। বরং চলতি মাসের শেষের দিকেই ফের উড়ানের চেষ্টা করা হবে। চাঁদের দেশে দ্বিতীয় চন্দ্রযানের অভিযান স্থগিত ঘোষণা হওয়ার চারদিনের মাথায় সামনে এল বহু-প্রতীক্ষিত এই অভিযানের নতুন সময়সূচি।

এই রকেটের একটা ডাকনামও আছে। ভারতের সবচেয়ে শক্তিশালী এই রকেটের ডাকনাম দেয়া হয়েছে ‘বাহুবলী’। জনপ্রিয় দক্ষিণী সিনেমা বাহুবলীতে কাঁধে পাথরের ভারি শিবলিঙ্গ তুলে নিয়েছিলেন বাহুবলী। চন্দ্রযানকেও যেন অনেকটা সেভাবেই মহাকাশে নিয়ে যাবে জিএসএলভি। তাই এমন অভিনব নাম দেয়া হয়েছে এই রকেটের।

আগামী ২২ জুলাই দুপুরে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রের দ্বিতীয় লঞ্চপ্যাড থেকে উৎক্ষেপণ করা হবে চন্দ্রযান-২। শুধু তাই নয়। গত ১৫ জুলাই উৎক্ষেপণের আগে রকেটে জ্বালানি ভরার ক্ষেত্রে যে সমস্যা দেখা গিয়েছিল তা পুরোপুরি মিটে গেছে। আর তাই আগামী রোববার যাত্রা শুরু করার পর ৩১ জুলাই চাঁদের লুনার ট্রান্সফার অরবিটে ঢুকে পড়বে দ্বিতীয় চন্দ্রযান।

এর ফলে পূর্ব নির্ধারিত ৬ সেপ্টেম্বরই চাঁদের মাটিতে অবতরণ করতে পারবে ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান। তবে আগের সমস্যা সমাধানে দুটি বিকল্প রয়েছে বিজ্ঞানীদের হাতে। তাই এবার আর আগের মতো সমস্যা দেখা দেবে না বলেই ধারণা করা হচ্ছে।

Print Friendly, PDF & Email