বাঙালিনিউজ
আজ ১০ মার্চ ২০১৯ রোববার, ভারতের রাজধানী দিল্লিতে সংবাদ সম্মেলনে ১৭তম লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করছেন দেশটির মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। ছবি: পিটিআই।

বাঙালিনিউজ
আন্তর্জাতিক ডেস্ক

আগামী ১১ এপ্রিল থেকে সারা ভারতে ১৭তম লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু হবে। ৭টি দফায় এই ভোটগ্রহণ শেষ হবে ১৯ মে। সব ভোটগ্রহণ শেষে নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে আগামী ২৩ মে। আজ ১০ মার্চ ২০১৯ রোববার, ভারতের রাজধানী নয়াদিল্লির বিজ্ঞান ভবনে এক সংবাদ সম্মেলনে ের এই দিন তারিখ ঘোষণা করেন দেশটির মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা।

নির্বাচনী তফসিল ঘোষণা করার সঙ্গেই সারা ভারতে চালু হচ্ছে নির্বাচনী আচরণবিধি। অর্থাৎ, নতুন কোনো প্রকল্পের ঘোষণা করতে পারবে না কেন্দ্র এবং রাজ্য সরকারগুলো। গুগল, ফেসবুক, টুইটার-সহ সমস্ত সোশ্যাল মিডিয়ায় প্রচারের নথি জমা দিতে হবে নির্বাচন কমিশনে। বিভিন্ন কেন্দ্রে ভোটের ৪৮ ঘণ্টা আগে নিষিদ্ধ হবে মাইক, লাউড স্পিকারের ব্যবহার।

এই ১৭তম লোকসভা নির্বাচনে সারা ভারতে মোট ভোটারের সংখ্যা প্রায় ৯০ কোটি। এর মধ্যে নতুন ভোটারের সংখ্যা প্রায় ১ কোটি ৫০ লাখ। ১৭.৪ লাখ ভিভিপ্যাট ব্যবহার করা হবে এই লোকসভা নির্বাচনে। সমস্ত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এ থাকবে প্রার্থীদের ছবি। সারা ভারতে ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা প্রায় ১০ লাখ। এসব তথ্য জানিয়েছেন ভারতের মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা।

যে ৭টি দফায় ভোটগ্রহণ করা হবে, তার মধ্যে প্রথম দফার ভোট হবে ১১ এপ্রিল, দ্বিতীয় দফায় ১৮ এপ্রিল, তৃতীয় দফায় ২৩ এপ্রিল, চতুর্থ দফায় ২৯ এপ্রিল, পঞ্চম দফায় ৬ মে, ষষ্ঠ দফায় ১২ মে এবং সপ্তম তথা সর্বশেষ দফায় ১৯ মে ভোটগ্রহণ করা হবে।

পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা আসনে ভোট হবে ৭ দফায়। প্রথম দফায় ভোট ২টি আসনে, দ্বিতীয় দফায় ৩টি আসনে, তৃতীয় দফায় ৫টি আসনে, চতুর্থ দফায় ৮টি আসনে, পঞ্চম দফায় ৭টি আসনে, ষষ্ঠ দফায় ৮টি আসনে এবং সপ্তম দফায় ৯টি আসনে ভোটগ্রহণ করা হবে।

এক দফায় ভোট হবে অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, গোয়া, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কেরালা, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পাঞ্জাব, সিকিম, তেলঙ্গানা, তামিলনাড়ু, উত্তরাখণ্ড, আন্দামান-নিকোবর, দাদরা-নগর হাভেলি, দমন-দিউ, লক্ষদ্বীপ, দিল্লি, পুদুচেরি এবং চণ্ডীগড়ে।

দু’টি দফায় ভোট নেওয়া হবে কর্নাটক, মনিপুর, রাজস্থান এবং ত্রিপুরায়। তিনটি দফায় ভোট নেওয়া হবে আসাম, চণ্ডীগড়ে। চারটি দফায় ভোট নেওয়া হবে ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, ওড়িষ্যা এবং মহারাষ্ট্রে। পাঁচ দফায় ভোট হবে জম্মু ও কাশ্মীরে। মোট ৭টি দফায় ভোট নেওয়া হবে বিহার, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে।

প্রথম দফায় ভোট হবে ২০টি রাজ্যের ৯১ আসনে। দ্বিতীয় দফায় ভোট হবে ১৩ রাজ্যের ৯৭ আসনে। তৃতীয় দফায় ভোট হবে ১৪ রাজ্যের ১১৫ আসনে। চতুর্থ দফায় ভোট হবে ৯ রাজ্যের ৭১ আসনে। পঞ্চম দফায় ভোট হবে ৭ রাজ্যের ৫১ আসনে। ষষ্ঠ দফায় ভোট হবে ৭ রাজ্যের ৫৯ আসনে এবং সপ্তম দফায় ভোট হবে ৮ রাজ্যের ৫৯ আসনে।

সারা ভারতে লোকসভা নির্বাচনের সঙ্গে বিধানসভা নির্বাচন হবে অন্ধ্রপ্রদেশ, ওড়িষ্যা, সিকিম এবং অরুণাচল প্রদেশ—এই চারটি রাজ্যে। তবে জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনের কথা জানায়নি নির্বাচন কমিশন। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

Print Friendly, PDF & Email

Related posts