বাঙালিনিউজ
তি অবস্থান লক্ষ্য করে ট্যাঙ্ক থেকে গোলাবর্ষণ করছে সৌদি সমর্থিত সাউদার্ন পপুলার রেজিসট্যান্সের যোদ্ধরা। ফাইল ছবি: রয়টার্স

বাঙালিনিউজ
আন্তর্জাতিকডেস্ক

ইয়েমেনে চলমান গৃহযুদ্ধের সর্বশেষ খবরে সৌদি আরব জানিয়েছে, দেশটিতে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের অনুগত বাহিনীর হামলায় আল দালেয়া প্রদেশে বিদ্রোহী হুতি গোষ্ঠীর ৯৭ জন যোদ্ধা নিহত হয়েছেন। রাষ্ট্রীয় মালিকানাধীন সৌদি টেলিভিশন আল আরাবিয়ার এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

আজ ১৫ মে ২০১৯ বুধবার সামরিক বাহিনীর উদ্ধৃতি দিয়ে খবরে আরও বলা হয়, ওই হামলার সময় ১২০ হুতি যোদ্ধাকে বন্দি করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৪ সালে ইয়েমেনের সুন্নি প্রেসিডেন্ট আব্দরাব্বু মনসুর হাদিকে ক্ষমতা থেকে উচ্ছেদ করে ইরান সমর্থিত শিয়া হুতি বিদ্রোহীরা। তারা রাজধানী সানা দখল করে নেওয়ার পর শুরু হয় গৃহযুদ্ধ। হাদি দেশ ছেড়ে পালিয়ে সৌদি আরবের রাজধানী রিয়াদে আশ্রয় নেন। হাদিকে ফের ক্ষমতায় বসাতে ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট।

ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে ফের ক্ষমতায় বসাতে গত ৪ বছর ধরে হুতিদের বিরুদ্ধে লড়াই করছে সৌদি আরবের নেতৃত্বাধীন আরব জোটবাহিনী। তাই তারা ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের অনুগত বাহিনীকে সমর্থন দিয়ে আসছে। ইয়েমেনের এই গৃহযুদ্ধকে সৌদি আরব ও ইরানের ছায়া যুদ্ধ হিসেবে দেখা হয়।

জাতিসংঘের ভাষ্য, গত ৪ বছরে এই যুদ্ধে অন্তত ৬,৮০০ জন বেসামরিক ব্যক্তি নিহত ও ১০,৭০০ জনেরও বেশি আহত হয়েছে। এছাড়া অপুষ্টি, অসুখ ও ভগ্নস্বাস্থ্যের মতো নিরাময় যোগ্য কারণে আরও কয়েক হাজার বেসামরিক লোকের মৃত্যু হয়েছে। এই গৃহযুদ্ধের কারণে ইয়েমেনের অর্থনীতি ভেঙে পড়ায় লাখ লাখ মানুষ দুর্ভিক্ষের প্রান্তে অবস্থান করছেন।

Print Friendly, PDF & Email