বাঙালিনিউজ
জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল

বাঙালিনিউজ
আন্তর্জাতিকডেস্ক

সাইবার হামলার শিকার হয়েছেন চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলসহ জার্মানির শ’ শ’ রাজনীতিক। সাইবার হামলার মাধ্যমে হ্যাকাররা ওই রাজনীতিকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে তা ইন্টারনেটে ফাঁস করে দিয়েছেন।

নেতাদের ব্যক্তিগত চ্যাট, ক্রেডিট কার্ডের বিবরণসহ ব্যক্তিগত যোগাযোগের ঠিকানা সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে প্রকাশ করা হয়েছে। জার্মানির সব রাজনৈতিক দলের নেতারা এ হামলার শিকার হলেও, দেশটি কট্টর ডানপন্থি দল এএফডি’র কেউ আক্রান্ত হন নি।

এ ছাড়া, খ্যাতনামা ব্যক্তিত্ব এবং সাংবাদিকদের ব্যক্তিগত তথ্যও ফাঁস হয়েছে। গত বছর ২০১৮ সালের ডিসেম্বর মাসে এই সাইবার হামলার চালানো হলেও, এর সঙ্গে কে বা কারা জড়িত সে সম্পর্কে কোনো পরিষ্কার তথ্য এখনো পাওয়া যায় নি। সাইবার হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণও জানা যায় নি। তবে জার্মানির আইনমন্ত্রী ক্যাটরিনা বেয়ালি একে মারাত্মক হামলা বলে অভিহিত করেছন।

বাঙালিনিউজ

এদিকে জার্মানির ফেডারেল অফিস ফর ইনফরমেশন সিকিউরিটি বা বিএসআই এ বিষয়ে তদন্ত করছে। বিএসআই বলেছে, তাদের জানামতে জার্মান সরকারের নেটওয়ার্কের কোনো ক্ষতি হয় নি।

এই সাইবার হামলার পর রাজনৈতিক ভাবে স্পর্শকাতর কোনো তথ্য প্রকাশিত না হলেও, ব্যক্তিগত তথ্য ফাঁসের ফলে সুদূর প্রসারী ফলাফল ঘটতে পারে বলে ধারণা করছেন দেশটির সাংবাদিক এবং সাইবার হামলা বিষয়ক গবেষক মাইকেল গোটেস চেনবার্গ। সূত্র: পার্সটুডে

Print Friendly, PDF & Email