বাঙালিনিউজ
বিদেশি পর্যবেক্ষক কানাডিয়ান নাগরিক তানিয়া ফস্টার বলেছেন ভোটকেন্দ্রে সব দলের প্রতিনিধিদের তিনি দেখেছেন এবং সার্বিক পরিবেশ নিয়ে তিনি সন্তোষ প্রকাশ করেছেন।

বাঙালিনিউজ
জাতীয়ডেস্ক

উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে আজ ৩০ ডিসেম্বর ২০১৮ রোববার একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন পর্যবেক্ষক প্রতিনিধি দল। নির্বাচন কমিশন সুশৃঙ্খল ও পরিশীলিতভাবে নির্বাচন সম্পন্ন করতে পেরেছে বলে অভিমত তাদের।

এই নির্বাচনের বিদেশি পর্যবেক্ষক কানাডিয়ান নাগরিক তানিয়া ফস্টার বলেছেন ভোটকেন্দ্রে সব দলের প্রতিনিধিদের তিনি দেখেছেন এবং সার্বিক পরিবেশ নিয়ে তিনি সন্তোষ প্রকাশ করেছেন। আজ সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শনের গিয়ে তিনি এই অভিমত ব্যক্ত করেন।

এসময় সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের আওতায় তানিয়া ফস্টারসহ বেশ কয়েকজন বিদেশি নাগরিক ওই কেন্দ্র পরিদর্শনে আসেন। তানিয়া ফস্টার বলেন, এ পর্যন্ত আমি পাঁচটি ভোটকেন্দ্র ঘুরেছি। বাংলাদেশের এ নির্বাচনের সাক্ষী হতে পেরে আমি গর্বিত। প্রতিটি কেন্দ্রেই ভোটারদের অত্যন্ত আনন্দের সঙ্গে ভোট প্রয়োগ করতে দেখেছি। এটা আমাকে সত্যিই অনুপ্রাণিত করেছে।

বিদেশে প্রথমবারের মতো নির্বাচন পর্যবেক্ষণে আসা তানিয়া মিডিয়াকে বলেন, এখানকার নির্বাচনের পুরো উৎসবমুখর পরিবেশ দেখে আমি মুগ্ধ।

পর্যবেক্ষক দলের আরেক প্রতিনিধি ভারতীয় নাগরিক ড. গৌতম ঘোষ বলেন, খুবই শান্তিপূর্ণ পরিবেশে সবাই ভোট দিচ্ছে। এখানকার নির্বাচন আর ভারতের নির্বাচনের মধ্যে কোনো পার্থক্য দেখিনি। সবাই দীর্ঘ লাইন ধরে ভোটের জন্য অপেক্ষা করছেন। দেশ আলাদা হলেও ভোটে কোনো পার্থক্য দেখিনি।

রাজধানীর সোনারগাঁও হোটেলে এক ব্রিফিংয়ে ভারতীয় পর্যবেক্ষক প্রতিনিধিদল

রাজধানীর সোনারগাঁও হোটেলে এক ব্রিফিংয়ে ভারতীয় পর্যবেক্ষক প্রতিনিধিদল জানায় উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে আজ বাংলাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন কমিশন সুশৃঙ্খল ও পরিশীলিতভাবে নির্বাচন সম্পন্ন করতে পেরেছে বলে অভিমত তাদের।

বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে এসেছেন ভারতীয় নির্বাচন কমিশনের তিন সদস্যের প্রতিনিধিদল। প্রতিনিধিদলের সদস্য পশ্চিমবঙ্গের প্রধান নির্বাচন কর্মকর্তা আরিজ আফতাব হোটেল সোনারগাঁওয়ে বিকেলে সাংবাদিকদের বলেন, বাংলাদেশ-ভারতের নির্বাচন কমিশনের মধ্যে সহযোগিতা ও উষ্ণ সম্পর্ক রয়েছে। দু’দেশের নির্বাচন কমিশনের মধ্যে নিয়মিত যোগাযোগও রয়েছে। সে কারণেই এই নির্বাচন পর্যবেক্ষণে আমরা তিন সদস্যের প্রতিনিধি এসেছি।

তিনি বলেন, বিভিন্ন এলাকায় আমরা নির্বাচন পর্যবেক্ষণ করেছি। বাংলাদেশ নির্বাচন কমিশন এই নির্বাচন সুশৃঙ্খল ও পরিশিলীতভাবে সম্পন্ন করতে পেরেছে। নির্বাচনে উৎসবমুখর পরিবেশ আমাদের চোখে পড়েছে।

বাঙালিনিউজ
হোটেল সোনারগাঁও হোটেলে এক ব্রিফিংয়ে নেপালের পর্যবেক্ষক প্রতিনিধিদল

রাজধানীর হোটেল সোনারগাঁও হোটেলে এক ব্রিফিংয়ে নেপালের পর্যবেক্ষক প্রতিনিধিদল নির্বাচন নিয়ে সন্তোষ প্রকাশ করেছে। বাংলাদেশ নিজস্ব প্রযুক্তির মাধ্যমে ইভিএম ভোট প্রক্রিয়ায় নির্বাচন হওয়ায় সন্তোষ প্রকাশ করেছে নেপালের পর্যবেক্ষক প্রতিনিধিদল।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে নেপাল থেকে দু’জন সদস্য বাংলাদেশে এসেছেন। নির্বাচন শেষে রোববার সন্ধ্যায় নেপালের প্রতিনিধিদলের নেতা দিপেন্দ্র কান্ডাল সংবাদ সম্মেলনে বলেন, আমরা ঢাকা-৬ ও ঢাকা-১৩ আসনের নির্বাচন পর্যবেক্ষণ করেছি। ইভিএম প্রযুক্তি নিয়ে আমাদের আগ্রহ ছিল। বাংলাদেশ নিজস্ব প্রযুক্তির মাধ্যমে পরীক্ষামূলকভাবে ইভিএম ভোট প্রক্রিয়া সম্পন্ন করতে পেরেছে। দিপেন্দ্র কান্ডাল আরো বলেন, নির্বাচনের পরিবেশ সুষ্ঠু ও পরিচ্ছন্ন ছিল।

আজ ৩০ ডিসেম্বর সারাদেশে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রচুর দেশি-বিদেশি পর্যবেক্ষক বিভিন্ন কেন্দ্রে ভোট পর্যবেক্ষণ করেছেন।

Print Friendly, PDF & Email