শিল্পায়ন বাধাগ্রস্ত হচ্ছে গ্যাস ও বিদ্যুতের অভাবে

বাঙালিনিউজ
অর্থনীতি ডেস্ক

সত্যিকারের সম্ভাবনা অনুযায়ী বাংলাদেশ এগোতে পারছে না। প্রতিনিয়ত অবকাঠামো ঘাটতি এবং গ্যাস ও বিদ্যুতের পর্যাপ্ত সরবরাহ না থাকায় অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে। তাই কাঙ্খিত মাত্রায় উন্নয়ন হচ্ছে না।

এসব কথা বলা হয়েছে, ব্যবসায়ীদের প্রভাবশালী সংগঠন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) ত্রৈমাসিক পর্যালোচনায়। চলতি ২০১৮-১৯ অর্থবছরের তৃতীয় প্রান্তিকে অর্থাৎ জানুয়ারি-মার্চ সময়ের অর্থনীতির বিভিন্ন সূচক নিয়ে এমসিসিআই’র এ পর্যালোচনা গত ১৩ মে ২০১৯ সোমবার প্রকাশ করা হয়। তিন মাস পর পর এ ধরনের পর্যালোচনা করে সংগঠনটি।

এসময় দেশের বিদ্যুৎ পরিস্থিতির উন্নয়নের কথা উল্লেখ করে সংগঠনটি বলছে, সরকারের হিসাবে ৩১ মার্চে বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ ছিল ৪ হাজার ১৩ মেগাওয়াট। তবে সংগঠনটির মতে, চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ হচ্ছে না। ফলে শিল্পায়ন বাধাগ্রস্ত হচ্ছে। এ সমস্যা সমাধানে সরকারকে বিদ্যুৎ উৎপাদনে আরও মনোযোগ দেয়ার পরামর্শ দিয়েছে সংগঠনটি।

ত্রৈমাসিক এ পর্যালোচনায় এমসিসিআই জিডিপি প্রবৃদ্ধিকে আরও জোরালো করার জন্য কৃষি খাতে প্রবৃদ্ধি বাড়ানো, খাদ্য নিরাপত্তা জোরদার, ব্যাংক ঋণের সুদহার এক অঙ্কের ঘরে নিয়ে আসা এবং বৈদেশিক রিজার্ভ শক্তিশালীকরণের পরামর্শ দিয়েছে। তারা বলছে, এসব করা সম্ভব হলে ২০৩০ সালের বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন করা সহজ হবে।

Print Friendly, PDF & Email