শিক্ষা বোর্ডে খাতা চ্যালেঞ্জ করে পাস করল ৪৪ পরীক্ষার্থী

বাঙালিনিউজ
যশোর প্রতিনিধি

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ২০১৯ সালের এসএসসির খাতা পুনর্নিরীক্ষার ফল প্রকাশ হয়েছে। গতকাল ১ জুন ২০১৯ শনিবার প্রকাশিত ফলাফলে ১৩১ জনের ফল পরিবর্তন হয়েছে।

জানা গেছে, ১৩১ জনের মধ্যে অকৃতকার্য হওয়া ১ জনসহ বিভিন্ন গ্রেড থেকে জিপিএ-৫ পেয়েছে ৫৩ জন। এছাড়া অকৃতকার্য হওয়া ৪৪ জন কৃতকার্য হয়েছে।

এ ব্যাপারে যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, গতবছর ফেল করা শিক্ষার্থীরা পুনর্নিরীক্ষায় জিপিএ-৫ পাওয়ায় পরীক্ষকদের দক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছিল। ফলে এ বছর সঠিক ও দক্ষ শিক্ষকদের দিয়ে পুনর্নিরীক্ষা করা হয়েছে।

এ বছর (২০১৯) এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয় ৬ মে। প্রকাশিত ফলাফলে আপত্তি ও প্রত্যাশা পূরণ না হওয়ায় ২৫ হাজার ৮৫৯ পরীক্ষার্থী উত্তরপত্র নতুন করে মূল্যায়নের জন্য আবেদন করে। এতে ১৩১ জনের ফল পরিবর্তন হয়েছে। তাদের মধ্যে ফেল করা ৪৪ জন পুনর্নিরীক্ষায় বিভিন্ন গ্রেড পয়েন্ট পেয়ে পাস করেছে। এর বাইরে অকৃতকার্য থেকে জিপিএ-৫ পেয়েছে একজন।

পুনর্নিরীক্ষনে ‘এ’ গ্রেড থেকে জিপিএ-৫ পেয়েছে ৪২ জন, ‘এ’ মাইনাস থেকে জিপিএ-৫ পেয়েছে ৮ জন ও ‘বি’ গ্রেড থেকে জিপিএ-৫ পেয়েছে ২ জন। এছাড়া বাকিদের বিভিন্ন গ্রেডে ফলাফল পরিবর্তন হয়েছে।

এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, পরীক্ষার উত্তরপত্রে নম্বর যোগফল গণনার কারণে পুনর্নিরীক্ষার রেজাল্টে পরিবর্তন আসে। ২৫ হাজার ৮৫৯ পরীক্ষার্থী উত্তরপত্র নতুন করে পরীক্ষক নির্ধারণ করে মূল্যায়ন করা হয়। এতে ১৩১ জনের ফল পরিবর্তন হয়েছে। যাদের ফল পরিবর্তন করা হয়েছে তাদের মধ্যে ৪৪ জন প্রথম প্রকাশিত ফলাফলে অকৃতকার্য হয়েছিল।

Print Friendly, PDF & Email