বাঙালিনিউজ

বাঙালিনিউজ
আন্তর্জাতিকডেস্ক

ইউরোপের ছোট্ট দেশ লুক্সেমবুর্গ, সারা বিশ্বে নজিরবিহীন একটি দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছে। সেটা হচ্ছে, লুক্সেমবুর্গের জেভিয়ার বেট্টেল সরকার সিদ্ধান্ত নিয়েছে যে, তাদের দেশের নাগরিকদের জন্য পরিবহন একবারে ফ্রি করে দেওয়া হবে।

এরকম একটি ব্যবস্থা চালু হয় গেলে লুক্সেমবুর্গই হবে ইউরোপের একমাত্র দেশ, যেখানে নাগরিকরা বাস, ট্রাম, ট্রেনে চড়তে পারবেন একেবারে বিনামূল্যে। সবকিছু ঠিকঠাক চললে আগামী গ্রীষ্ম থেকেই এই নিয়ম চালু হতে পারে। এমনই খবর দিয়েছে দ্যা গার্ডিয়েন।

লুক্সেমবুর্গের রাজধানী শহর লুক্সেমবুর্গ সিটি। দুনিয়ায় সবচেয়ে বেশি যানজট ইউরোপের এই শহটিতেই হয় বলে কুখ্যাতি রয়েছে। ১,১০,০০০ মানুষের এই শহরে প্রতিদিন কাজের জন্য আসেন ৪ লাখ মানুষ। এর ফলে তৈরি হওয়া বিশাল যানজটে মানুষের নাভিশ্বাস উঠছে।

ইউরোপের এই ছোট্ট দেশটির লোকসংখ্যা মাত্র ৬ লাখ। তবে এদেশে কাজের জন্য আসেন ফ্রান্স, বেলজিয়াম, জার্মানির ২ লাখ মানুষ। গত গ্রীষ্মকালেই সে দেশের সরকার ২০ বছরের নীচে সবার যাতায়াত ফ্রি করে দিয়েছে।

বাঙালিনিউজ

পরিবহন ছাড়াও বেশ কয়েকটি সংস্কারে হাত দিয়েছে জেভিয়ায় বেটেলের সরকার। এর মধ্যে রয়েছে গাঁজা সেবন আইনসিদ্ধ করা ও আরও দুটি নতুন ছুটি ঘোষণা করা।

ইউরোপের উন্নত দেশগুলোর মধ্যে অন্যতম লুক্সেমবুর্গ৷ ছোট্ট এই দেশের নামেই রাজধানীর নাম৷ দেশটি ইউরোপীয ইউনিয়নের অন্তর্ভুক্ত৷ শেঙেন ভিসায় দেশটিতে ভ্রমণ করা যায়৷ প্রচলিত মুদ্রা ইউরো৷ লুক্সেমবুর্গের প্রতিবেশী দেশ জার্মানি, ফ্রান্স ও বেলজিয়াম৷ আয়তন আড়াই হাজার বর্গ কিলোমিটারের কিছু বেশি৷ জনসংখ্যা ৫ লাখ ৪৫ হাজার৷ গড় আয়ু ৮২ বছরের কিছু বেশি৷ পাঁচ বছরের কমে শিশুমৃত্যুর ঘটনা দেশটিতে সবচেয়ে কম৷

ইউরোপের শহরগুলোর মতো লুক্সেমবুর্গও ছবির মতোই সাজানো গোছানো৷ নতুন এবং পুরনো স্থাপত্যে মিলেমিশে এ শহর৷ শহরটি প্যারিস থেকে ৩৭২ কিলোমিটার, ব্রাসেলস থেকে ২১৩ কিলোমিটার এবং জার্মানির কোলন শহর থেকে ২০৯ কিলোমিটার দূরে অবস্থিত৷

Print Friendly, PDF & Email