বাঙালিনিউজ
লা লিগায় ৪০০ গোল করে নতুন রেকর্ড গড়লেন বার্সেলোনার ফরোয়ার্ড আর্জেন্টাইন ফুটবল সুপারস্টার লিওনেল মেসি। ছবি: সংগৃহীত

বাঙালিনিউজ
ক্রীড়াডেস্ক

গতকাল ১৩ জানুয়ারি ২০১৯ রোববার রাতে নিজেদের মাঠ ক্যাম্প ন্যুয়ে এইবারের বিপক্ষে ৩-০ গোলে জয়লাভ করেছে বার্সেলোনা। আর এই ম্যাচেই লা লিগায় ৪০০ গোল করার নতুন রেকর্ড গড়েন দলটির সুপারস্টার লিওনেল মেসি। বার্সেলোনার ফরোয়ার্ড আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি প্রথম ফুটবলার হিসেবে লা লিগায় এই কৃতিত্ব অর্জন করলেন। লিগে মোট ৪৩৫ ম্যাচ খেলে অসাধারণ এই কীর্তি গড়লেন মেসি।

ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে এইবারের বিপক্ষে সর্বশেষ দেখায় এই স্টেডিয়ামেই ৪ গোল করেছিলেন মেসি। এবার তা না হলেও ১টি গোল করেছেন। আর এই ১টি গোলেই সেই কাঙ্ক্ষিত ৪০০ গোলের লক্ষ্য পূরণ করেই লা লিগার অনন্য চূড়ায় পৌঁছে গেছেন লিওনেল মেসি।

শুধু বার্সেলোনাই নয়, ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ভেতর মেসিই একমাত্র ফুটবলার যিনি লিগে এক ক্লাবের হয়ে ৪০০ গোল করলেন। এই মাইলফলক স্পর্শ করতে মেসির খেলতে হয়েছে ৪৩৫টি ম্যাচ। যেখানে এসিস্ট রয়েছে ১৫৯টি।

মেসির প্রতিদ্বন্দ্বী যাকে ধরা হয়, সেই রোনালদোর থেকে ৬৩টি ম্যাচ কম খেলে ৪০০ গোলের মাইলফলক স্পর্শ করেন মেসি। রোনালদো বর্তমানে ৫০৭ ম্যাচে ৪০৯টি গোল করে শীর্ষ পাঁচ দেশের ক্লাবগুলোর ভেতর সর্বোচ্চ গোলদাতার চূড়ায় রয়েছেন। যেখানে মেসি ৪৩৫টি ম্যাচে ৪০০ গোল করে রোনালদোর থেকে ৯ গোলে দূরে রয়েছেন।

মেসি তার ৪০০ গোলের ভেতর জানুয়ারি মাসে ৫২টি, ফেব্রুয়ারি মাসে ৪৫টি, মার্চ মাসে ৫৯টি, এপ্রিল মাসে ৪৩টি, মে মাসে ৩৫টি, জুন মাসে ৪টি, আগস্ট মাসে ১৮টি, সেপ্টেম্বর মাসে ৪৮টি, অক্টোবর মাসে ৩২টি, নভেম্বর মাসে ৩০টি, ডিসেম্বর মাসে ৩৪টি গোল করেন।

লা লিগায় ৪০টি দলের মুখোমুখি হয়ে ৩৭টি দলের বিপক্ষেই গোল করেছেন মেসি। ৪৩টি ভিন্ন স্টেডিয়ামে খেলে ৩৫টি ভিন্ন স্টেডিয়ামে গোল করেছেন। ৩৫টি শহরে খেলে ২৯টি শহরেই গোল করেন। ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে করেন ২৩১টি গোল এবং প্রতিপক্ষের মাঠে করেন ১৬৯টি গোল।

লা লিগায় মেসি সবচেয়ে বেশি গোল করেছেন সেভিয়ার বিপক্ষে ২৫টি। এর পরে রয়েছে এটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ২৩টি, ভ্যালেন্সিয়ার বিপক্ষে ২২টি, ওসাসুনার বিপক্ষে ২১টি, এস্পানিওল ও লা করুনার বিপক্ষে ২০টি, লেভান্তের বিপক্ষে ১৯টি, রিয়াল মাদ্রিদের বিপক্ষে ১৮টি।

মেসির ৪০০ গোলের ৩২৭টি এসেছে বা পা থেকে, ৫৮টি এসেছে ডান পা থেকে, হেড দিয়ে করেছেন ১৪টি গোল এবং হাত দিয়ে করেছেন ১টি গোল।

ম্যাচের ভেতর ১-১৫ মিনিটের ভেতর করেছেন ৪০টি গোল, ১৬-৩০ মিনিটে করেছেন ৬৬টি গোল, ৩১-৪৫ মিনিটে করেছেন ৬৩টি গোল; প্রথমার্ধে সব মিলিয়ে করেছে ১৬৮টি গোল। ৪৬-৬০ মিনিটে করেছেন ৬২টি গোল,৬১-৭৫ মিনিটে করেছেন ৬৪টি গোল, ৭৬-৯০ মিনিটে করেছেন ১০৫টি গোল; দ্বিতিয়ার্ধে সব মিলিয়ে করেছেন ২৩০টি গোল।

বিভিন্ন স্টেডিয়ামের ভেতর বার্সেলোনার ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে করেছেন ২৩১টি গোল। রিয়াজোর স্টেডিয়ামে ১৩টি এবং বার্নাব্যুতে ১১টি গোল করেছেন মেসি।

বাঙালিনিউজ
লা লিগায় ৪০০ গোল করার পর মেসি-ছবি: সংগৃহীত

এদিকে, গতকাল রোববার রাতে এইবারের বিপক্ষে বার্সেলোনার ম্যাচে ব্রাজিলিয়ান তারকা ফিলিপ্পে কৌতিনহোর বানিয়ে দেওয়া বলে গোল করে দলকে ১-০ গোলে এগিয়ে নেন লুইস সুয়ারেজ।

আর ম্যাচের ৫৩ মিনিটে এইবারের সঙ্গে ব্যবধান দ্বিগুণ করেন মেসি। সুয়ারেজের ছোট করে বাড়ানো পাস পায়ে জড়িয়ে কিছুটা জায়গা তৈরি করে নিচু শটে প্রতিপক্ষের গোলরক্ষককে পরাস্ত করেন বার্সা দলপতি লিওনেল মেসি। আর তাঁর এই গোলটি দিয়েই লা লিগায় ৪০০ গোল করার অনন্য রেকর্ড গড়েন মেসি। তাঁর আগে কোনো ফুটবলার লা লিগায় ৪০০ গোল করতে পারেনি।

৬ মিনিট বাদে সার্জি রবার্তোর থ্রো-ইন কাজে লাগিয়ে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোলটি করেন সুয়ারেজ।

ম্যাচ শেষে মেসির প্রশংসায় বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে বলেন, ‘আমি অনুভব করতে পারছি মেসি ৫০০ গোলের মাইলফলকও ছুঁয়ে ফেলবে।’

‘কিন্তু ৪০০ অবিশ্বাস্য। এটা বলা যত সহজ, কিন্তু আপনি যদি গোলগুলোকে একটার পাশাপাশি আরেকটা রাখেন তাহলে এটা অসাধারণ। মেসি ভিন্ন গ্রহের অসাধারণ খেলোয়াড়।’

সতীর্থ সুপারস্টারের জন্য প্রশংসা ঝড়ে পড়লো সুয়ারসের মুখ থেকেও। ম্যাচ শেষে সুয়ারেজ বলেন, ‘অবশ্যই, আমাদের মেসিকে নিয়ে গর্ব করা উচিত। কারণ, সে কতটা সেরা তা দেখিয়ে দিচ্ছে, আর এই ক্লাবের সঙ্গে ইতিহাস গড়েই চলেছে।’

চলতি মৌসুমে এই নিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৩ ম্যাচ খেলে ২৫ গোল নিজের নামের পাশে লিখিয়েছেন মেসি। এর মধ্যে ১৭টি লা লিগায়।

২০১৪ সালের নভেম্বরে তেলমা জারাকে পেছনে ফেলে লা লিগার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার খেতাব নিজের দখলে রেখেছেন মেসি। অ্যাথলেটিকো বিলবাও কিংবদন্তি জারা ১৯৫০ সাল থেকে ২৫১ গোল নিয়ে লা লিগায় শীর্ষ গোলদাতার আসন দখলে রেখেছিলেন।

মেসির কাছাকাছি সময়ে জারাকে পেছনে ফেলেছিলেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা ও বর্তমান জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ান রোনালদো। গত গ্রীষ্মে রিয়াল ছাড়ার আগে এ সময়ের আরেক ফুটবল সুপারস্টার ক্রিশ্চিয়ানো লা লিগায় ৩১১ গোল করেন।

লা লিগার শীর্ষ গোলদাতার তালিকায় সেরা পাঁচে আরও আছেন হুগো সানচেজ (২৩৪ গোল) ও মাদ্রিদ কিংবদন্তি রাউল (২২৮)।

অনেক বছর থেকেই সব প্রতিযোগিতা মিলিয়ে বার্সেলোনার শীর্ষ গোলদাতা লিওনেল মেসি। এইবারের বিপক্ষে গোলের পর তার গোল ৫৭৫টি। দ্বিতীয় স্থানে রয়েছেন সিজার। তাঁর গোল ২৩২টি। আর তৃতীয় স্থানে থাকা লাজলো কুবালার গোল ১৯৪টি।

Print Friendly, PDF & Email