বাঙালিনিউজ
স্বামী ও সন্তানের সঙ্গে ডা. তানিয়া সুলতানা। ছবি: সংগৃহীত ডা. তানিয়া সুলতানা। ছবি: সংগৃহীত

বাঙালিনিউজ
জাতীয়ডেস্ক

গতকাল ২৫ জুলাই ২০১৯ বৃহস্পতিবার রাত ১০টার দিকে, রাজধানী ঢাকায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে একটি বেসরকারি হাসপাতালে একজন নারী চিকিৎসক মারা গেছেন। তাঁর নাম ডা. তানিয়া সুলতানা। বয়স ২৮। তিনি ঢাকা মেডিকেল কলেজে এফসিপিএস পার্ট-২ তথা শেষ পর্বের শিক্ষার্থী ছিলেন। ডা. তানিয়া সুলতানার স্বামী ব্যবসায়ী আমিনুল বাহার হিমন এই খবর নিশ্চিত করেছেন।

জানা গেছে, রাজধানী ঢাকার ধানমন্ডিতে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় ডা. তানিয়া সুলতানা মৃত্যু হয়েছে।

প্রয়াত ডা. তানিয়ার স্বামী হিমন জানান, ডেঙ্গু জ্বরের কারণে তানিয়ার এভাবে মৃত্যু হবে বিষয়টি মেনে নিতে পারছি না। তানিয়ার মৃত্যুতে আমার সাড়ে তিন বছরের ছেলেটি মা হারা হলো। গণমাধ্যমে এ কথা বলার সময় হিমন কান্নায় ভেঙে পড়েন।

তানিয়া সুলতানা গত ২২ জুলাই সোমবার থেকে জ্বরে ভুগছিলেন। পরীক্ষা-নিরীক্ষায় তাঁর শরীরে ডেঙ্গু পজিটিভ ধরা পড়ে। এরপর ২৪ জুলাই তাঁকে রাজধানীর মগবাজারে কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ওই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে গতকাল ২৫ জুলাই বৃহস্পতিবার তাঁকে আনোয়ার খান মর্ডান মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডাক্তার আব্দুল কাহার আকন্দের অধীনে ভর্তি করা হয়।

মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় গতকাল বৃহস্পতিবার রাত ১০টার দিকে ডা. তানিয়া সুলতানার মৃত্যু হয়। তানিয়া সুলতানা সিলেট ওসমানী মেডিক্যাল কলেজের ৪৭ ব্যাচের ছাত্রী ছিলেন। বর্তমানে তিনি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে অনারারি চিকিৎসক হিসেবে কর্মরত ছিলেন।

নারী চিকিৎসক তানিয়া সুলতানার মৃত্যুর বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডাক্তার আয়েশা আক্তার মিডিয়াকে বলেন, তানিয়া সুলতানা ডেঙ্গু সাসপেক্ট রোগী হিসেবে ভর্তি ছিলেন। রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) মৃত্যু রিভিউ কমিটির রিপোর্ট দেয়ার আগে তানিয়া সুলতানার মৃত্যু ডেঙ্গুতে হয়েছে কি না, তা নিশ্চিত করে বলা সম্ভব না।

তবে ডা. তানিয়া সুলতানার ডেঙ্গুতে মৃত্যুর খবর নিশ্চিত করেছেন ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এর সিলেট শাখার সাধারণ সম্পাদক ডা. শাকিল রহমান।

তিনি জানান, ডা. তানিয়া সুলতানা সিলেট ওসমানী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি সম্পন্ন করে ঢাকা মেডিকেল কলেজে এফসিপিএস শেষ পর্বের শিক্ষার্থী ছিলেন। তিনি ঢাকার যাত্রাবাড়ি এলাকায় থাকতেন।

উল্লেখ্য, এ নিয়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মোট তিনজন চিকিৎসকের মৃত্যু হলো। এর আগে রাজধানীর উত্তরায় বাংলাদেশ কুয়েত মৈত্রী হাসপাতালে নিগার নাহিদ দিপু নামে একজন নারী চিকিৎসক ও পরবর্তীতে গত কয়েকদিন আগে হবিগঞ্জ জেলার সিভিল সার্জন ডা. শাহাদাত হোসেন হাজরা মারা গেছেন। সূত্র: বাংলাদেশ প্রতিদিন ও কালের কণ্ঠ অনলাইন।

Print Friendly, PDF & Email