বাঙালিনিউজ

বাঙালিনিউজ
স্বাস্থ্যডেস্ক

রক্তাল্পতা একটি অন্যতম সমস্যা। এই রক্তস্বল্পতার কারণে শরীরে আয়রনের অভাব ঘটে। ফলে শরীরে রক্তশূন্যতা, অবসাদ, ক্লান্তির মতো নানা সমস্যা দেখা দেয়। পুষ্টিবিদদের মতে, রক্তাল্পতা বিশ্বের সবেচেয়ে বড় অপুষ্টিজনিত সমস্যা, যা মূলত শরীরে আয়রন অভাবেই হয়ে থাকে।

রক্তাল্পতা ছাড়াও অতিরিক্ত চুল ঝরা, অবসাদ, ক্লান্তির মতো নানা সমস্যা শরীরে বাসা বাঁধে আয়রনের অভাবে। কিন্তু কী করে বুঝবেন আপনি রক্তাল্পতায় ভুগছেন বা শরীরে প্রয়োজনীয় আয়রনের ঘাটতি হয়েছে?

আসুন শরীরে আয়রনের ঘাটতির কিছু লক্ষণ জেনে নেই-

১) আপনি কি অল্পতেই হাঁপিয়ে যাচ্ছেন? দ্রুত চিকিত্সকের সঙ্গে যোগাযোগ করুন। কারণ, হয়তো আপনার শরীরে পর্যাপ্ত আয়রনের ঘাটতি হয়েছে!

২) অতিরিক্ত চুল ঝরে যাওয়া অ্যানিমিয়ার উপসর্গ হতে পারে। দিনে ৫০ থেকে ১০০টা চুল পড়া স্বাভাবিক। কিন্তু তার চেয়ে বেশি চুল ঝরলেই চিকিত্সকের কাছে যান।

৩) শরীরে আয়রনের অভাব হলে শরীর খুব তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ে। কিন্তু মনে রাখতে হবে, ফুসফুসের সমস্যা বা অন্য কোনও কারণেও শরীর দ্রুত ক্লান্ত হতে পারে।

৪) হঠাৎ করে উদ্বেগ বা উত্কণ্ঠা বেড়ে যাওয়া রক্তাল্পতার বা শরীরে আয়রনের ঘাটতির কারণে হতে পারে। এ ক্ষেত্রে দ্রুত চিকিত্সকের কাছে যান।

৫) রক্তাল্পতা বা শরীরে আয়রনের ঘাটতির কারণে ত্বক ফ্যাকাশে হয়ে যেতে পারে।

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকলে ত্বকে লালচে ভাব থাকবে। তাই আপনার ত্বক যদি ফ্যাকাশে হয়ে যায়, তাহলে বুঝতে হবে আপনি অসুস্থ। আয়নার সামনে দাঁড়িয়ে দাঁতের মাড়ি, ঠোঁটের ভিতরের অংশ বা চোখের ভিতরের অংশ পরীক্ষা করে দেখুন। যদি দেখেন তা ফ্যাকাশে দেখাচ্ছে, তাহলে বুঝতে হবে আপনার শরীরে আয়রনের ঘাটতি রয়েছে।

Print Friendly, PDF & Email