বাঙালিনিউজ

বাঙালিনিউজ
আন্তর্জাতিকডেস্ক

মাত্র ছয় ঘণ্টার হোটেল বিল ৯৫ হাজার ৫০ ডলার। বিশ্বাস করুন আর না করুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্ত্রী, তথা মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প আফ্রিকা সফরে গিয়ে মিশরের হোটেল ‘ইন্টারকন্টিনেন্টাল সেমিরামিস কায়রোতে’ ওই স্বল্প সময়ের মধ্যে এই বিল উঠিয়েছেন। যে বিল পরিশোধ করেছে হোয়াইট প্রশাসন। চলতি বছরের অক্টোবরের শুরুতে আফ্রিকা সফরে গিয়েছিলেন ট্রাম্প-পত্নী।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে, গত মাসে প্রথমবারের মত মার্কিন ফার্স্ট লেডি আফ্রিকা সফরে গিয়েছিলেন। শিশু কল্যাণ বিষয়ে প্রচারণার জন্য দেশের বাইরে একা ভ্রমণ করেন মার্কিন ফার্স্ট লেডি। তিনি আফ্রিকার দেশ ঘানা, মালাউই, কেনিয়া ও মিসরে সপ্তাহব্যাপী সফর করেন।

মার্কিন ফার্স্ট লেডি এবং তার সফর সঙ্গীরা ওঠেন মিশরের হোটেল ‘ইন্টারকন্টিনেন্টাল সেমিরামিস কায়রোতে’।

হোটেলটির ওয়েবসাইট অনুসারে, সাধারণত ওই হোটেলে ১ দিনের জন্য রুম ভাড়া শুরু ১১৯ ডলার থেকে। আর প্রেসিডেন্টসিয়াল স্যুটের জন্য গুনতে হয় ৬৯৯ ডলার। এর মধ্যে ট্যাক্স অন্তর্ভূক্ত আছে ১৫৬ দশমিক ৫০ ডলার।

বাঙালিনিউজ

ট্রাম্পের মুখপাত্র জানিয়েছে, ঘানা, মালাউই এবং কেনিয়া সফরের পর কায়রোতে পৌঁছান ফার্স্ট লেডি। মেলানিয়া ৬ ঘণ্টা কাটিয়েছিলেন কায়রোতে। এমনকি তিনি ওই হোটেলে রাতযাপনও করেননি। তা সত্ত্বেও হোয়াইট হাউজকে গুণতে হয়েছে ৭৩ হাজার পাউন্ড বা ৯৫ হাজার ৫০ ডলার। তবে হোটেলে কতটি রুম ভাড়া করা হয়েছিল সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

ব্যয় সংক্রান্ত মার্কিন সরকারি ওয়েবসাইট জানিয়েছে, ৬ ঘণ্টার জন্য হোয়াইট হাউজকে প্রায় ৯৫ হাজার ৫০ ডলার (৭৩ হাজার পাউন্ড) খরচ মেটাতে হয়েছে। খরচের হিসাবে ব্যয়ের ধরণকে ‘Flotus visit hotel rooms’ বলে উল্লেখ করা হয়েছে।

হোটেল কর্তৃপক্ষ বলছেন, ৫ তারকা ইন্টারকন্টিনেন্টাল হোটেলটিতে অতিথিদের জন্য ৭২৬টি কক্ষ রয়েছে। প্রতিটি কক্ষের জন্য ছিল অত্যাধুনিকি সুযোগ-সুবিধাসহ বিনোদনের সব ব্যবস্থা। কায়রোর কেন্দ্রে নীল নদের কাছে এই হোটেলটি। এর ছাদে পুলের ব্যবস্থা রয়েছে। এছাড়াও ২৪ ঘণ্টা ওয়াইফাই এবং ব্যবসাকেন্দ্র চালু থাকে।

বাঙালিনিউজ

ওবামা প্রশাসনের সময় মার্কিন ফার্স্ট লেডির জন্য ১৬ জন কর্মকর্তা কাজ করতেন। তাদের জন্য বছরে ব্যয় ছিল ১.২৪ মিলিয়ন ডলার। আর বর্তমান ট্রাম্প প্রশাসনের ফার্স্ট লেডির জন্য কাজ করেন মাত্র ৪ জন। তবে তাদের পেছনে বছরে ব্যয় হয় ৪ লাখ ৮৬ হাজার ৭শ ডলার।

এদিকে আফ্রিকা সফরের সময় ‘উপনিবেশিক’ টুপি পরে বিতর্কে মুখে পড়েছিলেন মার্কিন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প। কেনিয়ায় শিকার অভিযানে তিনি ১৯ শতকের পিথ হ্যাটের আদলে বানানো একটি টুপি পরে এই বিতর্কের জন্ম দেন। ওই টুপির সঙ্গে উপনৈবেশিক নিপীড়নের সম্পর্ক তুলে ধরে মেলানিয়ার সমালোচনা ওঠে।

সেই বিতর্ক শেষ হতে না হতেই মেলানিয়া ট্রাম্প মাত্র ছয় ঘণ্টায় ৯৫ হাজার ডলার হোটেল বিল দিয়ে নতুন বিতর্কের সৃষ্টি করেছেন। সূত্র: অনলাইন নিউজ।

Print Friendly, PDF & Email