বাঙালিনিউজ
আন্তর্জাতিকডেস্ক

যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে অঙ্গরাজ্যে ডেমোক্রেটিক প্রতিনিধি তুলসি গব্বর ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে লড়াইয়ে নামছেন। মার্কিন এ রাজনীতিবিদ প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার বিষয়ে আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবেন।

শনিবার সিএনএনে প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান। ৩৭ বছর বয়সী তুলসি মার্কিন ইতিহাসে প্রথম হিন্দু হিসেবে কংগ্রেস সদস্য নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন। সম্প্রতি তিনি নিউ হ্যাম্পশায়ার ও আইওয়া চষে বেড়িয়েছেন। আত্মজীবনী লিখেছেন তিনি যেটি আগামী মে মাসে প্রকাশিত হবে।

২০১৬ সালে সিরিয়া সফরকালে আন্তর্জাতিকভাবে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত দেশটির প্রেসিডেন্ট বাসার আল আসাদের সঙ্গে সাক্ষাৎ করে সমালোচিত হন তুলসি। সেসময় তুলসি জানান, শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে বিরোধী পক্ষের সঙ্গে আলোচনায় বসাটাকেই তিনি প্রাধান্য দিয়েছেন।

২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী বাছাইয়ের নির্বাচনে বার্নি স্যান্ডার্সের প্রতি সমর্থন জানিয়েছিলেন তুলসি। যদিও পরে জয়ী হন হিলারি ক্লিনটন। তবে নির্বাচিত হওয়ায় যথেষ্ট সম্ভাবনা জাগিয়েও হতাশ হতে হয় তাকে। সেই নির্বাচনের চূড়ান্ত লড়াইয়ে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছে হেরে যান সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প লড়ার আগ্রহ প্রকাশ করেছেন। এবার বেশ কয়েকজন ডেমোক্রেটিক প্রার্থী নির্বাচনে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন। প্রেসিডেন্ট নির্বাচনে তুলসিকে চূড়ান্ত লড়াইয়ে অংশ নিতে হলে দল থেকে মনোনয় পেতে হবে।

আর প্রেসিডেন্ট নির্বাচিত হলে অনেকগুলো রেকর্ড গড়বেন তুলসি। তার মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট, প্রথম নারী প্রেসিডেন্ট, প্রথম হিন্দু প্রেসিডেন্ট। সূত্র: টাইম সাময়িকী।

Print Friendly, PDF & Email