বাঙালিনিউজ
আন্তর্জাতিকডেস্ক

ভারতীয় স্পেস রির্সাচ অর্গানাইজেশন (আইএসআরও) তদের সবচেয়ে শক্তিশালী স্যাটেলাইট ‘জিস্যাট-১১’ মহাকাশে সফলভাবে উৎক্ষেপণ করেছে। ‘বিগ বার্ড’ হিসেবে পরিচিত এই স্যাটেলাইটটির ওজন ৫ হাজার ৮৫৪ কেজি।

গত মঙ্গলবার ভারতীয় সময় রাত ২টা ৭ মিনিটে দক্ষিণ আমেরিকায় ফরাসি স্পেস পোর্ট থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। আইএসআরওর বরাত দিয়ে বুধবার জানানো হয়, চলতি বছরের মে মাসে প্রথম প্রচেষ্টায় এই স্যাটেলাইট উৎক্ষেপণ ব্যর্থ হয়েছিল। এবার দ্বিতীয় প্রচেষ্টায় তা সফল হয়েছে।

আইএসআরওর প্রধান কে সিভান বলেন, পরবর্তী প্রজন্মের উচ্চ ক্ষমতাসম্পন্ন স্যাটেলাইট জিস্যাট-১১ ভারতব্যাপি ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে কাজ করবে। একই সঙ্গে এটি আগামী প্রজন্মের চাহিদাও মেটাবে।

ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রাম বাস্তবায়নে ইন্টারনেট দুনিয়ায় প্রবেশ ও তথ্য যোগাযোগ পরিস্থিতি বড় পরিবর্তনে স্যাটেলাইটটি কাজ করবে বলেও মন্তব্য করেন সিভান।

ফরাসি উৎক্ষেপণ কেন্দ্র ভাড়া নিয়ে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করেছে ভারত। ‘বিগ বার্ড’ খ্যাত ‘জিস্যাট-১১’ স্যাটেলাইট নির্মাণে খরচ হয়েছে ৬০০ কোটি রুপি। ১৫ বছর পর্যন্ত এটি সেবা দেবে। দেশটির ফ্লাইটে ইন্টারনেট সংযোগে সহায়তা করবে। ভারতের পাঠানো কক্ষপথে প্রায় সব যোগাযোগ স্যাটেলাইটের সঙ্গে সমন্বয় কর সেবা দেবে ‘জিস্যাট-১১’।

এর আগে ‘জিস্যাট-১৯’ ‘জিস্যাট-২৯’ ও ‘জিস্যাট-২০’ উৎক্ষেপণ করেছে ভারত। সূত্র: এনডিটিভি।

Print Friendly, PDF & Email