বাঙালিনিউজ

বাঙালিনিউজ
আন্তর্জাতিকডেস্ক

এবার ের সঙ্গে ‘সমঝোতা এক্সপ্রেস’ ট্রেন চলাচল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে । এর আগে বাণিজ্যিক যোগাযোগ বন্ধ করে দিয়েছে। দ্বিপাক্ষিক চুক্তি নিয়ে পর্যলোচনা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে আগেই। আজ ০৮ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার পাকিস্তান সংবাদমাধ্যম সূত্রের খবর, ভারতের সঙ্গে সব ধরনের যোগাযোগ চ্ছিন্ন করতে চলেছে পাকিস্তান।

জানা গেছে, কাশ্মীর থেকে স্পেশাল স্টেটাস তুলে নেয়ার পরই পাকিস্তান এসব সিদ্ধান্ত নিতে শুরু করেছে। ইতিমধ্যেই কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার কথাও উল্লেখ করেছে পাকিস্তান। ভারতে কোনও পাকিস্তানি রাষ্ট্রদূত পাঠানো হবে না, পাকিস্তান থেকেও ভারতীয় রাষ্ট্রদূতকে ফিরিয়ে দেয়া হচ্ছে।

সপ্তাহে প্রতি সোমবার ও বৃহস্পতিবার লাহোর থেকে ভারতের উদ্দেশ্যে ছাড়ে সমঝোতা এক্সপ্রেস ট্রেন। বাণিজ্য বন্ধ হওয়ার পর এবার ট্রেনও বন্ধ করে দেয়া হচ্ছে। তবে এবারই প্রথম নয়, এর আগেও সমঝোতা এক্সপ্রেস বন্ধ করা হয়েছে। এবছরেই পুলওয়ামা হামলার পর সমঝোতা এক্সপ্রেস বন্ধ ছিল। তবে ফের ট্রেন চলাচল শুরু হয়। উল্লেখ্য, গতকাল ০৭ আগস্ট বুধবার এয়ারস্পেস বন্ধ করে দিয়েছে পাকিস্তান।

গতকাল পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তান ন্যাশনাল সিকিউরিটি কমিটির সঙ্গে বৈঠক করেন। এরপরই তিনি ভারতের সঙ্গে বাণিজ্য সংক্রান্ত দ্বিপাক্ষিক চুক্তি বাতিলের সিদ্ধান্ত নেন।

গণমাধ্যমগুলো জানায়, ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কও ছিন্ন করবে পাকিস্তান। বর্তমানে ভারতে কোনও পাকিস্তানি রাষ্ট্রদূত নেই। কিছুদিনের মধ্যে পাকিস্তানি কূটনীতিক মইন-উল-হককে দিল্রিতে পাঠানোর কথা ছিল। তবে এখন আর তিনি দিল্লিতে আসছেন না।

একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হবে, বাণিজ্যিক চুক্তিও ছিন্ন করা হবে। সব দ্বিপাক্ষিক চুক্তি পুনর্বিবেচনা করা হবে। পাশাপাশি, সমস্যা নিয়ে জাতিসংঘে যাওয়া হবে বলেও জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পাকিস্তানের স্বাধীনতা দিবস ১৪ অগাস্ট ের সাহসীদের কষ্টের কথা তুলে ধরা হবে ও ১৫ অগাস্ট কালা দিবস পালন করা হবে।

Print Friendly, PDF & Email

Related posts