বাঙালিনিউজ
অর্থনীতিডেস্ক

প্রতিযোগিতামূলক বিশ্ব বাণিজ্যে সফলতা অর্জন করতে হলে বাণিজ্য অবকাঠামো সুবিধা বৃদ্ধির বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

১৮ জুলাই, বুধবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের ‘বাংলাদেশ আঞ্চলিক সংযোগ প্রকল্প-১’ এর আওতায় জাতীয় বাণিজ্য ও পরিবহন সহজীকরণ কমিটির প্রথম সভায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের ব্যবসা-বাণিজ্য প্রসারে উন্নত যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠা এবং ব্যবসায়ীদের প্রয়োজনীয় সহযোগিতা নিশ্চিত করতে উদ্যোগ নিতে হবে। বিশ্বব্যাপী এখন ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো অর্থাৎ অনলাইনে স্বল্প সময়ে এবং স্বল্প খরচে ব্যবসা-বাণিজ্য জনপ্রিয়।

তোফায়েল আহমেদ বলেন, আমদানি-রপ্তানি কাজে ব্যবহৃত দেশের নৌ ও স্থল বন্দরগুলো আধুনিক করতে হবে। সুযোগ-সুবিধা বৃদ্ধি করতে হবে। এ জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও বিভাগের সাঙ্গে সমন্বয় করে কাজ করা প্রয়োজন, যাতে যথাসময়ে প্রকল্পের সব কাজ সম্পন্ন করা যায়।

মন্ত্রী বলেন, আঞ্চলিক বাণিজ্য সম্প্রসারণের জন্য সংশ্লিষ্ট অবকাঠামো উন্নয়ন, নারী উদ্যোক্তাদের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে সমন্বয় এবং ক্ষমতা বৃদ্ধিমূলক সহায়তার মাধ্যমে অর্থনৈতিক ক্ষতায়ন এবং রপ্তানি বাণিজ্য সম্প্রসারণে সার্বিক সহায়তা দিতে বাংলাদেশ আঞ্চলিক সংযোগ প্রকল্প-১ গ্রহণ করা হয়েছে।

বিশ্ব ব্যাংক এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এতে নিবিড়ভাবে কাজ করছে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ, বাণিজ্য মন্ত্রণালয় এবং জাতীয় রাজস্ব বোর্ড। ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে এ প্রকল্পের মেয়াদ শেষ হবে।

Print Friendly, PDF & Email