বাঙালিনিউজ

বাঙালিনিউজ
গাজীপুর প্রতিনিধি

বিশ্ব ইজতেমায় প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ ১৬ পেব্রুয়ারি ২০১৯ শনিবার। গতকাল গাজীপুরের ঙ্গীর তুরাগ নদের তীরে দুই পর্বে চার দিনের বিশ্ব ইজতেমা শুরু হয়। বিশ্ব ইজতেমায় গতকাল পবিত্র জুমার নামাজে লাখ লাখ মুসল্লি অংশ নেন। বাদ ফজর থেকে শুরু হয় মাওলানা জুবায়ের অনুসারীদের এই ইজতেমা।

গতকাল পাকিস্তানের মাওলানা জিয়াউল হকের আ’ম বয়ানের মাধ্যমে শুরু হয় বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা। বয়ানের বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা নূরুর রহমান। আজ শনিবার ের মধ্য দিয়ে এই পর্বের শেষ হবে এবং আগামীকাল রোববার দ্বিতীয় পর্বের শুরু হবে।

গতকাল ইজতেমা মাঠে অনুষ্ঠিত হয়েছে বৃহত্তম জুমার জামাত। এ নামাজে লাখ লাখ মুসল্লি অংশ নিয়েছেন। দুপুর ১টা ৪১ মিনিটের দিকে জুমার নামাজ শুরু হয়। এতে ইমামতি করেন বাংলাদেশের হাফেজ মাওলানা জোবায়ের। জুমার বৃহত্তম এ জামাতে নামাজে অংশ নিতে অনেক মুসল্লি আগেই ইজতেমাস্থলে চলে আসেন।

ইজতেমায় যোগদানকারী মুসল্লি ছাড়াও জুমার নামাজে অংশ নিতে ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি ইজতেমাস্থলে আসেন। জুমার নামাজের এক পর্যায়ে ময়দান পূর্ণ হয়ে গেলে অনেক মুসল্লি ইজতেমা ময়দান-সংলগ্ন সড়ক ও অলিগলিতে, এমনকি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে পাটি, চটের বস্তা, খবরের কাগজ বিছিয়ে জুমার নামাজে শরিক হন। এবারের ইজতেমায় বিশ্বের বিভিন্ন মুসলিম দেশের পাশাপাশি দেশের ৬৪ জেলার মুসল্লিরা ৮৪টি খিত্তায় অংশ নিচ্ছেন।

মুসল্লিদের পাশাপাশি বিশ্ব ইজতেমায় গতকাল জুমার নামাজে শরিক হন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক, ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম, হেফাজতে ইসলামের আমির শায়খুল হাদিস আল্লামা আহমদ শফী, গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমান প্রমুখ।

আজ আখেরি মোনাজাত: আজ দুপুরের আগেই আখেরি মোনাজাতের মধ্য দিয়ে প্রথম পক্ষের বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে। প্রথম পক্ষের আখেরি মোনাজাত শেষে এ দিন রাতের মধ্যে জোবায়ের অনুসারীরা ময়দান ত্যাগ করবেন।

কাল আরেক পক্ষের বিশ্ব ইজতেমা: কাল রোববার বাদ ফজর আ’ম বয়ানের মাধ্যমে দ্বিতীয় পক্ষ সা’দ অনুসারীরা ইজতেমার কার্যক্রম পরিচালনা করবেন। ইজতেমার কার্যক্রম পরিচালনা করবেন মাওলানা ওয়াসিফুল ইসলামের অনুসারীরা। ১৮ ফেব্রুয়ারি সোমবার জোহরের পূর্বে যে কোনো এক সময় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ: বিশ্ব ইজতেমা ময়দানে গতকাল গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে অন্তত ২৫ জন আহত হয়েছেন। তাদের মধ্যে জামালপুরের আমির হোসেন (৪০) নামে অগ্নিদগ্ধ একজনকে ঢাকার কুর্মিটোলা হাসপাতালে পাঠানো হয়েছে।

চার মুসল্লির মৃত্যু: গতকাল সকাল পর্যন্ত বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা চারজন মুসল্লির মুত্যু হয়েছে। গত বৃহস্পতিবার দিবাগত রাতে ফেনী জেলা সদর এলাকার শফিকুর রহমান (৫৮), কুষ্টিয়া জেলার দৌলতপুর থানার ঝাউদিয়া গ্রামের মো. সিরাজুল ইসলাম (৬৫), বৃহস্পতিবার সকালে নাটোরের মোহাম্মদ হোসেন (৫৫) মৃত্যুবরণ করেন। এর আগে গত বুধবার মারা যান বি-বাড়িয়ার সরাইল থানার দোবাজাইল গ্রামের আবদুর রাজ্জাক (৪২)।

ছিনতাইকারী আটক: গাজীপুর মেট্রোপলিটন পুলিশের এসি ডিবি (মিডিয়া) রুহুল আমিন সরকার জানান, ইজতেমা ময়দান ও এর আশপাশ এলাকা থেকে পকেটমার, ছিনতাইকারীসহ বিভিন্ন অপরাধে ১৬০ জনকে আটক করা হয়েছে।

রেলওয়ে ও বাস সার্ভিস: রেলওয়ে বিভাগের সিনিয়র তথ্য অফিসার শরিফুল ইসলাম জানান, বিশ্ব ইজতেমা উপলক্ষে বিশেষ ট্রেন চালুসহ ট্রেনে অতিরিক্ত কোচ সংযোজন করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। রেলওয়ের বিশেষ ব্যবস্থা অনুযায়ী ১৬ ফেব্রুয়ারি প্রথম দফা মোনাজাতে ৪টি বিশেষ ট্রেন ঢাকা-টঙ্গীর মধ্যে চলাচল করবে।

দ্বিতীয় পক্ষের আখেরি মোনাজাতের দিন আগামী সোমবার আন্তঃনগর ট্রেন ও মেইল এক্সপ্রেস ট্রেনগুলো (আপ ও ডাউন) টঙ্গী স্টেশনে ২ মিনিট করে থামবে। এ ছাড়া, ইজতেমার কারণে ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি সব ডেমু ট্রেন চলাচল বন্ধ থাকবে। এ ছাড়া ইজতেমায় মুসল্লিদের যাতায়াতের জন্য বিভিন্ন স্ট্যান্ড থেকে বিআরটিসির বেশ কিছু বাস চলাচল করছে। সুষ্ঠুভাবে বাস সার্ভিস চলাচল নিশ্চিত করার জন্য করপোরেশনের প্রধান কার্যালয়ের নিরাপত্তা অফিসে একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে।

Print Friendly, PDF & Email

Related posts