বাঙালিনিউজ

বাঙালিনিউজ
ক্রীড়াডেস্ক

বিশ্বের নারী খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি আয় মার্কিন যুক্তরাষ্ট্রের টেনিস সুপারস্টার সেরেনা উইলিয়ামসের। তাঁর পরে দ্বিতীয় স্থানে রয়েছেন গত বছর ২০১৮ সালে প্রথমবারের মতো ইউএস ওপেন জয়ী জাপানি-হাইতিয়ান টেনিসকন্যা নাওমি ওসাকা। ফোর্বস সাময়িকীর প্রকাশিত তালিকায় এই তথ্য দেওয়া হয়েছে।

জানা গেছে, বর্তমান বিশ্বের সবচেয়ে বেশি অর্থ উপার্জন করা নারী খেলোয়াড়দের একটি তালিকা প্রকাশ করেছে ফোর্বস সাময়িকী। গত ৬ আগস্ট ২০১৯ মঙ্গলবার, ফোর্বস সাময়িকী গত বছর ২০১৮ সালের জুনের ১ তারিখ থেকে চলতি বছর ২০১৯ সালের জুন পর্যন্ত সবচেয়ে বেশি উপার্জন করা নারী খেলোয়াড়দের তালিকা প্রকাশ করে।

ফোর্বস জানায়, মূলত প্রাইজমানি, বেতন-ভাতা এবং বিভিন্ন পণ্য কিংবা প্রতিষ্ঠানের দূতিয়ালির বিনিময়ে পাওয়া অর্থ প্রত্যেক নারী খেলোয়াড়ের উপার্জনের হিসাবে তুলে ধরে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

এই হিসাব কষেই ফোর্বস সাময়িকী জানিয়েছে, বিশ্বের সবচেয়ে বেশি উপার্জনকারী নারী খেলোয়াড়ের তালিকায় সবার উপরে অর্থাৎ এক নম্বরে রয়েছেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি টেনিসকন্যা সেরেনা উইলিয়ামস। তিনি গত অর্থবছরে ২৯ দশমিক ২ মিলিয়ন ইউএস ডলার উপার্জন করে তালিকার শীর্ষে আছেন। উল্লেখ্য, বিশ্বের সবচেয়ে বেশি অর্থ উপার্জনকারী ১০০ খেলোয়াড়ের তালিকায় ৬৩ নম্বরে ছিলেন সেরেনা।

এদিকে জাপানি তরুণী টেনিসকন্যা নাওমি গত অর্থ-বছরে ২৪ দশমিক ৩ মিলিয়ন ইউএস ডলার আয় করে দ্বিতীয় সর্বোচ্চ উপার্জনকারী নারী খেলোয়াড়ের আসন জয় করেছেন। তবে বিশ্বের শীর্ষ ১০০ সর্বোচ্চ উপাজনকারী খেলোয়াড়ের তালিকায় তাঁর নাম নেই। গত বছর ২০১৮ সালের শেষ গ্র্যান্ড স্লাম ইউএস ওপেন জয়ের কারণে তাঁর এই উত্থান ঘটেছে।

বিশ্বের সর্বোচ্চ অর্থ আয়কারী নারী খেলোয়াড়ের এই তালিকাটির শীর্ষ ১৫ জন নারীর মধ্যে ১২ জনই টেনিসতারকা। শেষ এক বছরে ৫ দশমিক ৮ মিলিয়ন ইউএস ডলার আয় করে যুক্তরাষ্ট্র নারী ফুটবল দলের খেলোয়াড় অ্যালেক্স মরগ্যান আছেন তালিকার ১২তম স্থানে। টেনিসের সঙ্গে যুক্ত নন এমন খেলোয়াড়দের মধ্যে বার্সেলোনা নারী দলের এই খেলোয়াড়টির অবস্থানই সর্বোচ্চ।

শীর্ষ উপার্জনকারী নারী খেলোয়াড়ের তালিকায় ১৫ জনের মধ্যে আরও রয়েছেন ভারতের ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু (৫ দশমিক ৫ মিলিয়ন) ও থাই গলফার আরিয়া জুটানুগার্ন (৫ দশমিক ৩ মিলিয়ন)।

Print Friendly, PDF & Email