বাজেট উপলক্ষে দিনাজপুরের হিলি স্থলবন্দরে বিল অব এন্ট্রি সাবমিট বন্ধের ঘোষণা

বাঙালিনিউজ
দিনাজপুর প্রতিনিধি

জাতীয় সংসদে আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণার কারণে দিনাজপুরের হিলি স্থলবন্দরের কাস্টমসে আমদানি ও রফতানিকৃত সকল প্রকার পণ্যের বিল অব এন্ট্রি সাবমিট বন্ধ থাকবে বলে হিলি কাস্টমস কর্তৃপক্ষ জানিয়েছে। আজ ১২ জুন ২০১৯ বুধবার বিকেল সাড়ে ৩টা থেকে ১৩ জুন বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত সার্ভার বন্ধ থাকবে বলে কাস্টমসের নোটিশ বোর্ডে নোটিশ টাঙানো হয়েছে।

এ ব্যাপারে হিলি স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা আবু বক্কর ছিদ্দিক বলেন, আগামী ১৩ জুন বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করা হবে। বাজেটে অনেক পণ্যের ওপর আমদানি শুল্ক বৃদ্ধি বা কমানো হতে পারে। আর বাজেট ঘোষণাকালীন জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর থেকে কাস্টমসের সার্ভার বন্ধ থাকবে।

যেহেতু হিলি কাস্টমসের সকল কার্যক্রম স্বয়ংক্রিয় পদ্ধতিতে হয়, তাই সার্ভার বন্ধ থাকার কারণে আমদানিকৃত পণ্যের ইমপোর্ট ম্যানিফিস্ট ও বিল অব এন্ট্রি সাবমিটসহ পণ্যের পরীক্ষণ ও শুল্কায়নসহ কাস্টমসের সকল প্রকার কার্যক্রম বন্ধ থাকবে। ব্যবসায়ীরা যাতে পণ্য আমদানি করে ক্ষতির মুখে না পড়েন সে কারণে তাদেরকে অগ্রীম জানানো হয়েছে।

তিনি আরও বলেন, কাস্টমসে ইমপোর্ট ম্যানিফিস্ট ও বিল অব এন্ট্রি সাবমিট কার্যক্রম বন্ধ থাকলেও বন্দর দিয়ে দুই দেশের মাঝে পণ্য আমদানি-রফতানি কার্যক্রম স্বাভাবিক থাকবে। সেই সঙ্গে পূর্বের আউটপাসকৃত মালামাল বন্দর থেকে ছাড় করাতে পারবেন আমদানিকারকরা।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন জানান, বন্দরের ভেতরের সকল কার্যক্রম স্বাভাবিক থাকবে। বন্দর দিয়ে পূর্বের আমদানিকৃত মালামাল যেগুলোর আউটপাস হয়েছে সেগুলো সরবরাহ করা হবে।

Print Friendly, PDF & Email