বাঙালিনিউজ
বিনোদনডেস্ক

বলিউডে মৌনি রয় সফল। প্রথম ছবিই তার পৌঁছে গেছে ১০০ কোটির ক্লাবে। এতে দেখা যাচ্ছে বাঙালি কন্যা মৌনি রয়, ভালো ভাবেই টক্কর দিয়েছেন বলিউডের অন্য নায়িকাদের সঙ্গে। কোচবিহারের মেয়ে মৌনি রয়। খাটি বাঙালি কন্যা।
বলিউডে ডেবিউ ফিল্ম দিয়েই ১০০ কোটির ঘরে ঢুকে পড়েছেন মৌনি রয়! অভিনয় করেছেন অক্ষয় কুমারের বিপরীতে। বলিউডের রিমা কাগতি পরিচালিত খেলাবিষয়ক ‘গোল্ড’ ছবিতে। বলিউডে প্রথম ছবি ছবিতে ১০০ কোটির ক্লাবে এর আগে ঢুকে পড়েছিলেন সোনাক্ষী সিনহা, ডেইজি শাহ, আসিন, দিশা পাটানি, ইলিয়ানা ডি’ক্রুজ ও সানায়া মালহোত্রা প্রমুখ। মৌনিও তাদের সারিতে নাম লেখালেন।

আমির খানের বিপরীতে ‘গজনি’-তে অভিনয়ের মাধ্যমে বলিউডে ডেবিউ করেন আসিন। আর এই সিনেমাই ১০০ কোটির ক্লাবে ঢুকে পড়লে, আসিনের গ্ল্যামারও বাড়তে শুরু করে। ‘এম এস ধোনি- দ্য আনটোল্ড স্টোরি’ দিয়ে ১০০ কোটির ক্লাবে ঢুকে পড়েন দিশা পাটানি। ‘দঙ্গল’ দিয়ে বলিউডে আসেন শানায়া মালহোত্রা। এখনও পর্যন্ত এই সিনেমা ৩৮৭.৩৯ কোটির ব্যবসা করেছে।

‘দাবাং’ দিয়ে বলিউডে ডেবিউ করেন শত্রুঘ্ন সিনহার মেয়ে সোনাক্ষী সিনহা। সালমান খানের এই সিনেমাও মুক্তির কয়েক দিনের মধ্যেই ১০০ কোটির ক্লাবে ঢুকে পড়ে। সালমানের বিপরীতে ‘জয় হো’ দিয়ে ডেবিউ করেন ডেইজি শাহ। এই সিনেমাও মুক্তির পর তড়িঘড়ি ১০০ কোটির ক্লাবে ঢুকে পড়ে। ‘বরফি’ দিয়ে বলিউডে হাতেখড়ি হয় ইলিয়ানা ডি’ক্রুজের। মুক্তির পর পরই এই সিনেমা ১০০ কোটির ক্লাবে ঢুকে পড়ে।

ডেবিউ সিনেমার পর থেকেই বলিউডে নিজেদের জায়গা পাকাপোক্ত করে ফেলেন বলিউডের এই অভিনেত্রীরা। আর এবার সেই তালিকায় ঢুকে পড়লেন বাঙালি কন্যা মৌনি রয়। এর আগে ভারতের ছোট পর্দায়, অর্থাৎ টেলিভিশনে অভিনয় করতেন তিনি। সেখানেও মৌনি ছিলেন অন্যতম সেরা।

টেলিভিশন থেকে বেরিয়ে অক্ষয় কুমারের বিপরীতে অভিনয় করে বলিউডে ১০০ কোটির গ্ল্যামারাস ক্লাবে ঢুকে সিনেমাতেও সাফল্য দেখালেন মৌনি। মৌনির এই সাফল্য নিয়ে উচ্ছ্বসিত বলিউডের অনেকেই। তারা বলিউডে মৌনি রয়ের উজ্বল ভবিষ্যৎ দেখছেন।

তবে কয়েকজন সিনেবিশ্লেষক অভিযোগ করেছেন যে, ‘গোল্ড’ ছবিতে প্রধান চরিত্রে অভিনয়ের পরও, মৌনিকে কম সময় দেখানো হয়েছে। এই অভিযোগের ব্যাপারে বাঙালি অভিনেত্রী মৌনি বলেন, ‘আমি মনে করি, দর্শক আমাকে পছন্দ করেছেন; আর তাই, তারা ভেবেছেন আমাকে কম দেখানো হয়েছে। যদি দর্শক আমাকে পছন্দ না করতেন, তবে তারা এ নিয়ে কথা বলতেন না। আমি মনে করি, কেউ পছন্দ করলেই বেশি চায়।’

৩২ বছর বয়সী এ অভিনেত্রীর টিভি ক্যারিয়ার সাফল্যে পূর্ণ। ‘কিউকি শাস কাভি বহু থি’, ‘নাগিন’ ও ‘কস্তুরি’র মতো জনপ্রিয় ধারাবাহিকে অভিনয় করেছেন মৌনী। তিনি বিশ্বাস করেন, একজন অভিনেতা কেবল একটি মাধ্যমে আটকে থাকতে পারেন না।

তবে কি টিভি শো একদমই ছেড়ে দিচ্ছেন? ‘না, টিভি ছাড়ছি না। এখন আমি ছবি নিয়ে ব্যস্ত। সময় পেলে অবশ্যই টিভি শো করব।’
এর আগে গুঞ্জন উঠেছিল, বলিউড সুপারস্টার সালমান খান ‘গোল্ড’ সিনেমায় মৌনীকে সুযোগ করে দিয়েছেন। এতে মর্মাহত হন তিনি। বলেন, ১০ বছরের অভিনয় ক্যারিয়ার এবং বাঙালি হয়ে বাঙালি নারীর চরিত্রে অভিনয় করার পরও, এমন গুজবে কষ্ট পেয়েছেন তিনি।

গত ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসের দিনই মুক্তি পায় ‘গোল্ড’ ছবিটি। আর সপ্তাহের মাঝে ছুটির দিনে মুক্তি পাওয়া এই ছবি প্রথম দিনেই ব্যবসা করেছিল ২৫.২৫ কোটি টাকা। পরের সপ্তাহে ব্যবসা একটু পড়ে গেলেও, আবার সপ্তাহান্তে এই ছবি নিয়ে উন্মাদনা দেখা যায় দর্শকের। দ্বিতীয় সপ্তাহের শেষে অর্থাৎ নয়দিন পরে ছবির মোট আয় দাঁড়িয়েছিল ৮৯.৩০ কোটি টাকায়।

তবে আবারও দ্বিতীয় সপ্তাহের শেষে মাত্র ৯.৭০ কোটিতেই খুশি থাকতে হয় এই ছবিকে। তবে ছবির ব্যবসার এই ওঠা নামার একটা কারণ ‘সত্যমেব জয়তে’ ছবি। জন আব্রাহামের এই ছবি বক্সঅফিসে জোর টক্কর দিয়েছে গোল্ডকে। তবে চিন্তার ভাঁজ সরিয়ে খুশির আমেজ গোল্ড নির্মাতাদের মুখে। কারণ, ‘গোল্ড’ ইতিমধ্যেই ১০০ কোটির ক্লাবে প্রবেশ করেছে।

২০১৮ সালে প্যাডম্যানের পর এটা অক্ষয় কুমারের দ্বিতীয় ছবি। এই ছবিতে দারুণ অভিনয় করেছেন ‘খিলাড়ি’ খ্যাত অভিনেতা অক্ষয় কুমার। ছবিতে তপন দাসের ভূমিকায় অভিনয় করেছেন অক্ষয়। যিনি হকি খেলাতেই জীবন উৎসর্গ করেছেন। খুব কাছ থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ দেখেছেন। এর প্রভাব বুঝেছেন।

তিনি ব্রিটিশ ইন্ডিয়ার কাছে থেকে স্বাধীন ভারত বলার অধিকার ছিনিয়ে নেওয়ার স্বাদ জানেন। বাঙালি তপন বাবু আর তাঁর স্ত্রী মনোবীণার কঠোর পরিশ্রম, চেষ্টা ও মেধার জোরে ভারতীয় হকি টিম অলিম্পিকে পৌঁছতে পেয়েছে। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এই ছবি প্রতিটি দর্শককে আরও দেশপ্রেম উদ্বুদ্ধ করবে। দেশের প্রতি ভালোবাসা ও আবেগ আরও বাড়িয়ে দেবে।