বাঙালিনিউজ

বাঙালিনিউজ
অর্থনীতি প্রতিবেদক

ফের স্বর্ণের দাম বেড়েছে। দু’সপ্তাহ না যেতেই এই ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)। ঘোষণায় বলা হয়েছে, ২২, ২১, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতিতে ভরি প্রতি স্বর্ণের দাম বাড়ানো হয়েছে ১১৬৬ টাকা। গতকাল ০৫ আগস্ট ২০১৯ সোমবার বাংলাদেশ জুয়েলারি সমিতির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই খবর জানানো হয়েছে।

আজ ০৬ আগস্ট ২০১৯ মঙ্গলবার থেকে সোনার এ নতুন দর কার্যকর হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে বর্তমানে গত এক দশকের মধ্যে সোনার দাম সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। তাছাড়া দেশীয় বুলিয়ান মার্কেটে সোনার দাম বাড়ায়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্যদের সর্বসম্মত মতামতের ভিত্তিতে স্বর্ণের দাম বাড়ানোর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালোমানের বা ২৩ ক্যারেটের ভরিপ্রতি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ৬৫ হাজার ২৭ টাকা। নতুন নির্ধারিত দরে এই ২৩ ক্যারেটের সোনার দামের বিষয়ে কিছু বলা হয়নি।

২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৫৪ হাজার ৫২৯ টাকা। সোমবার পর্যন্ত এই মানের স্বর্ণের দাম রয়েছে ৫৩ হাজার ৩৬৩ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের বিক্রি হবে ৫২ হাজার ১৯৬ টাকায়। বর্তমানে বাজারে প্রতি ভরির দাম রয়েছে ৫১ হাজার ৩০ টাকা।

আজ ০৬ আগস্ট মঙ্গলবার থেকে ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এখন পড়বে ৪৭ হাজার ১৮১ টাকা। দাম রয়েছে ৪৬ হাজার ১৪ টাকা। সনাতন পদ্ধতিতে প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ২৭ হাজার ৯৯৩ টাকা। বর্তমানে এই মানের স্বর্ণের দাম রয়েছে ২৬ হাজার ৮শ ২৭ টাকা।

স্বর্ণের দাম ধারাবাহিকভাবে বাড়তে থাকলেও দীর্ঘদিন ধরে অপরিবর্তিত রয়েছে রূপার দাম। অলঙ্কার তৈরির এই ধাতু বিক্রি হচ্ছে ৯৩৩ টাকা ভরিতে। উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে সোনার দাম নির্ধারণ করে বাজুস। সর্বশেষ এর আগে গত ২৪ জুলাইও ভরিপ্রতি সোনায় এক হাজার ১৬৬ টাকা বাড়িয়েছিল বাজুস।

Print Friendly, PDF & Email