বাঙালিনিউজ

বাঙালিনিউজ
নিজস্ব প্রতিবেদক

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের শূণ্য হওয়া বগুড়া-৬ আসনে আগামী ২৪ জুন ২০১৯ সোমবার উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে। আজ ০৮ মে বুধবার নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দিন আহমদ এই নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন।

গত বছর ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করেন মির্জা ফখরুল। কিন্তু সংসদ বসার ৯০ দিন পেরিয়ে যাওয়ার পরও, সাংসদ হিসেবে শপথ না নেওয়ায়, সংবিধান অনুযায়ী বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বগুড়া-৬ আসন শূণ্য হয়ে যায়।

মির্জা ফখরুল ঠাকুরগাঁও ও বগুড়া থেকে নির্বাচন করেছিলেন। তবে নির্বাচিত হয়েছিলেন বগুড়া-৬ আসনে। আসনটি গত ৩০ এপ্রিল শূন্য ঘোষণা করা হয়।

ওই দিন জাতীয় সংসদের বৈঠকে স্পিকার শিরীন শারমিন চৌধুরী ফখরুলের আসন শূন্য হয়ে যাওয়ার বিষয়টি অবহিত করেন। তিনি বলেন, সংবিধান অনুযায়ী সংসদের প্রথম বৈঠক থেকে ৯০ দিনের মধ্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ নেওয়ার কথা। কিন্তু তিনি অসমর্থ (শপথ না নেওয়ায়) হওয়ায় তাঁর আসনটি শূন্য হয়েছে।

নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ আজ উপনির্বাচনের তফসিল ঘোষণা করে বলেন, বগুড়া-৬ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে। সকাল ৯টায় ভোট শুরু হয়ে একটানা চলবে বিকেল ৫ টা পর্যন্ত।

তফসিল অনুযায়ী, বগুড়া-৬ আসনের ভোটের জন্য রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন দাখিলের শেষ সময় ২৩ মে। মনোনয়নপত্র বাছাই হবে ২৭ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩ জুন।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির চরম ভরাডুবি হয়। দলটির মাত্র ৬ জন প্রার্থী নির্বাচনে জয়লাভ করে। সংসদে যোগ না দেওয়ার ঘোষণা দিয়েও, শেষ পর্যন্ত বিএনপির ৫ জন সাংসদ শপথ নেন। পরে বলা হয়, দলীয় সিদ্ধান্তে তারা শপথ নিয়েছেন। তবে শপথ নেননি দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি শপথ না নেওয়ার কারণ প্রসঙ্গে বলেছিলেন, দলীয় সিদ্ধান্তে তিনি শপথ নেওয়া থেকে বিরত থাকছেন।

Print Friendly, PDF & Email