বাঙালিনিউজ
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ফাইল ছবি

বাঙালিনিউজ
নিজস্ব প্রতিবেদক

সারাদেশে প্রথম ধাপে ৮৭টি আগামী ১০ মার্চ ভোটগ্রহণ করা হবে। এই প্রথম দফা উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী আজ ০৯ ফেব্রুয়ারি ২০১৯ শনিবার দলীয় প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করেন।

রাজধানীর ধানমন্ডিতে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই তালিকা প্রকাশ করেন সংগঠনের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ সময় তিনি বলেন, “এটি তালিকা প্রকাশের প্রথম ধাপ। ১৯ সদস্যের মনোনয়ন বোর্ড এই তালিকা চূড়ান্ত করেছে।”

উল্লেখ্য, উপজেলাগুলোতে নৌকা প্রতীকের প্রার্থী বাছাইয়ে তৃণমূল থেকে সুপারিশ নিয়ে চূড়ান্ত মনোনয়ন দিচ্ছেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড। প্রথম ধাপের নির্বাচনের জন্য আজ ৪ বিভাগের ১২ জেলার ৮৭ উপজেলায় মনোনীত ৮৭ জন প্রার্থীর নামের তালিকা প্রকাশ করা হয়েছে।

তালিকা অনুযায়ী জানা গেছে, রাজশাহী বিভাগের রাজশাহী জেলায় ৯ জন, জয়পুরহাটে ৫ জন, সিরাজগঞ্জে ৮ জন ও নাটোরে ৬ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। এ ছাড়াও রংপুর বিভাগের পঞ্চগড় জেলায় ৫ জন, নীলফামারীতে ৬ জন, লালমনিরহাটে ৫ জন, কুড়িগ্রামে ৯ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। তা ছাড়াও ঘোষণা করা হয়েছে ঘময়মনসিংহ বিভাগের নেত্রকোনায় ৯ জন ও জামালপুরে ৭ জন এবং সিলেট বিভাগের হবিগঞ্জে ৮ জন ও সুনামগঞ্জে ১০ জন প্রার্থীর নাম।

বাঙালিনিউজ

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তালিকা প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল শুক্রবার বিকেলে গণভবনে বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের এক যৌথসভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি, সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় উপজেলা পরিষদ নির্বাচনে মনোনীত উপজেলা চেয়ারম্যান প্রার্থীদের নাম চূড়ান্ত করা হয়।

দলের মনোনীত চেয়ারম্যান পদপ্রার্থীদের নামের তালিকা ঘোষণা করে ওবায়দুল কাদের প্রার্থীদের নিজ নিজ এলাকায় গিয়ে নির্বাচনী কাজ শুরু করার আহ্বান জানান। তবে ওবায়দুল কাদের এই অনুষ্ঠানে জানান, উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন দেওয়া হলেও, ভাইস চেয়ারম্যান পদ প্রতিদ্বন্দ্বিতার জন্য উন্মুক্ত থাকবে। তিনি বলেন, বিএনপি নির্বাচনে আসছে না, নির্বাচনটা একটু জমজমাট হোক।

বিএনপির উপজেলা নির্বাচনে আসা না আসা নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপি নির্বাচনে না এলেও দলটির অনেক নেতা উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে তারা নির্বাচনে অংশ নেবেন। রাষ্ট্রীয়ভাবে এ খবর পেয়েছেন বলে জানান কাদের।

তিনি বলেন, অপজিশন শক্তিশালী হলে গণতন্ত্রের জন্য ভালো। বিএনপি দুর্বল হোক, সেটা আমরা চাই না। কিন্তু তারা নিজেদের নেতিবাচক রাজনীতির জন্য দুর্বল হলে আমাদের কিছু করার নাই।

বাঙালিনিউজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিএনপি নির্বাচনে অংশ নেওয়ার আগেই হেরে যায়। তারা নালিশের রাজনীতি করছে। তারা নেতিবাচক রাজনীতি আঁকড়ে ধরে আছে। তারা পুরনো মরচে ধরা হাতিয়ার নেতিবাচক রাজনীতির হাতিয়ার ব্যবহার করছে।

সূত্র জানায়, প্রথম ধাপের নির্বাচনে ৮৭টি উপজেলায় ভোট গ্রহণ করা হবে আগামী ১০ মার্চ। এ জন্য চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ১১ ফেব্রুয়ারি সোমবার। আর মনোনয়নপত্র বাছাই করা হবে ১২ ফেব্রুয়ারি মঙ্গলবার এবং প্রত্যাহারের শেষ দিন ১৯ ফেব্রুয়ারি মঙ্গলবার।

এবার পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে দেশের ৪৯২টি উপজেলার মধ্যে অন্তত ৪৮১টি উপজেলায় পাঁচটি ধাপে ভোটগ্রহণ করা হবে। প্রথম ধাপে রংপুর, ময়মনসিংহ, সিলেট ও রজশাহী বিভাগের ৮৭ উপজেলায় ভোট হবে। প্রথম ধাপে ১০ মার্চ এই ভোটগ্রহণের পর, দ্বিতীয় ধাপে ভোটগ্রহণ করা হবে আগামী ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ এবং চতুর্থ ধাপে ৩১ মার্চ। এ ছাড়া পঞ্চম ধাপের ভোট গ্রহণ করা হতে পারে পবিত্র রমজানের পর—আগামী ১৮ জুন।

প্রথম দফা উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান পদপ্রার্থীদের নামের তালিকা প্রকাশ অনুষ্ঠানে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী প্রমুখ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

Related posts