বাঙালিনিউজ

বাঙালিনিউজ
ঢাবিপ্রতিনিধি

আগামীকাল ৩১ জুলাই ২০১৯ বুধবার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল নির্বাচন অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ-সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দল নির্বাচনে অংশ নিতে তিন সদস্যের প্যানেল চূড়ান্ত করেছে। তবে দলীয় প্যানেলের বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারেনি বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকদের সংগঠন সাদা দল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান প্রায় দুই বছর সাময়িক ভিত্তিতে দায়িত্ব পালনের পর প্যানেল নির্বাচন আয়োজন করতে যাচ্ছেন। আগামীকাল বুধবার সিনেটের বিশেষ অধিবেশনে তিনজনের একটি প্যানেল মনোনীত করা হবে। সাদা দল যদি কোনো প্যানেল না দেয়, সে ক্ষেত্রে নীল দলের প্যানেলটিই সিনেটে চূড়ান্তভাবে মনোনীত হবে।

আজ ৩০ জুলাই মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে নীল দলের এক অভ্যন্তরীণ সভায় ভোটের মাধ্যমে প্যানেল চূড়ান্ত হয়। প্যানেলে নির্বাচিত হয়েছেন বর্তমান উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান, সহ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল। ভোটে তাঁরা তিনজন ছাড়াও প্রতিদ্বন্দ্বিতা করেন সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মীজানুর রহমান।

মুহাম্মদ সামাদ, আখতারুজ্জামান ও মাকসুদ কামাল নীল দলের তিন সদস্যের উপাচার্য প্যানেলে নির্বাচিত হয়েছেন

সভায় অংশ নেওয়া নীল দলের সহ-আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য মোহাম্মদ হুমায়ুন কবির মিডিয়াকে বলেন, সভায় নীল দলের ৫৩ জন সদস্য উপস্থিত ছিলেন। প্রত্যেকের তিনটি করে ভোট ছিল। এতে সর্বোচ্চ ৪২ ভোট পেয়েছেন সহ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ। উপাচার্য মো. আখতারুজ্জামান পেয়েছেন ৩৬ ভোট ও শিক্ষক সমিতির সভাপতি এ এস এম মাকসুদ কামাল পেয়েছেন ৩০ ভোট। এছাড়া সহ-উপাচার্য (শিক্ষা) নাসরীন আহমাদ পেয়েছেন ২৮ ভোট এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমান পেয়েছেন ২০ ভোট। ফলে মুহাম্মদ সামাদ, আখতারুজ্জামান ও মাকসুদ কামাল নীল দলের তিন সদস্যের উপাচার্য প্যানেলে নির্বাচিত হয়েছেন।

এদিকে সাদা দল এখনো নিজেদের দলীয় প্যানেল চূড়ান্ত করেনি। সংগঠনের আহ্বায়ক অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম আজ মঙ্গলবার সন্ধ্যায় মিডিয়াকে বলেন, ‘উপাচার্য প্যানেল নির্বাচনকে কেন্দ্র করে আমরা বসেছিলাম। কিন্তু এখনো কোনো প্যানেল চূড়ান্ত করিনি। কাল বুধবার সকালে আমরা আবারও বসব।’

আগামীকাল ৩১ জুলাই বুধবার বিকেল সাড়ে তিনটায় সিনেটের বিশেষ অধিবেশন বসবে। বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অধিবেশনে সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য মো. আখতারুজ্জামান সভাপতিত্ব করবেন। সিনেটে তিন সদস্যের প্যানেল মনোনয়নের পর তা বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে পাঠানো হবে। ওই তিনজনের মধ্য থেকে একজনকে উপাচার্য পদে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

Print Friendly, PDF & Email