বাঙালিনিউজ

বাঙালিনিউজ
আন্তর্জাতিকরডস্ক

জ্বালানি তেলের ট্যাংকার বিস্ফোরণে পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় অন্তত ৫৭ জন নিহত ও কমপক্ষে ৬৫ জন আহত হয়েছে। তানজানিয়ায় বন্দর নগরী দার-এস সালাম থেকে ২০০ কিলোমিটার পশ্চিমের মরোগরো অঞ্চলে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো দেশটির পুলিশের বরাত দিয়ে এ খবর জানিয়েছে।

পুলিশ জানিয়েছে, জ্বালানিবাহী ট্যাংকারটি দুর্ঘটনাস্থলে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেলে বাইরে ছড়িয়ে পড়া তেল সংগ্রহে যান স্থানীয়রা। এসময় ট্যাংকারটি বিস্ফোরণ হলে এতো সংখ্যক মানুষের হতাহতের ঘটনা ঘটে। বন্দর থেকে পরিবহনের মাধ্যমে জ্বালানি সরবরাহে এলাকাটি বেশ গুরুত্বপূর্ণ। বিস্ফোরণের ঘটনায় প্রাণহানি বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ছবিতে দেখা গেছে, ট্যাংকারের পাশে আগুন জ্বলছে। মাটিতে পড়ে আছেন নিহতরা। পুলিশ জানিয়েছে, একটি গাড়িতে তেল ভরার চেষ্টা করছিলেন ভুক্তভোগীরা। এ সময় হঠাৎ বিস্ফোরণ ঘটে।

আফ্রিকার দেশগুলোতে তেলের ট্যাংকার বিস্ফোরণে প্রায়ই এমন দুর্ঘটনা ঘটে। সাধারণ মানুষ ঝুঁকি নিয়ে তেল তুলতে গিয়ে নিজেদের বিপদ ডেকে আনেন।

ডেনিয়েল গোগো নামের এক প্রতক্ষ্যদর্শী একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে জানান, পরিস্থিতি সত্যিই উদ্বেগজনক। অনেক লোক মারা গেছেন, ব্যস্ত সড়ক হওয়ায় যারা তেল চুরির জন্য আসেননি, মারা যাওয়াদের মধ্যে তারাও রয়েছেন।

গত মাসে নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় বিনিউ রাজ্যে একই ঘটনায় অন্তত ৪৫ জনের মৃত্যু হয়।

Print Friendly, PDF & Email