বাঙালিনিউজ
সালাহ’র হাতে পুরস্কার তুলে দিচ্ছেন লাইবেরিয়ার বর্তমান প্রেসিডেন্ট ও দেশটির সাবেক তারকা ফুটবলার জর্জ উইয়া।ছবি: ইন্সট্রাগ্রাম

বাঙালিনিউজ
ক্রীড়াডেস্ক

মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ টানা দ্বিতীয়বার আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয় করলেন। গতকাল ০৮ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার, সেনেগালের রাজধানী ডাকারে ‘কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে ২০১৮ সালে আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার গ্রহণ করেন তিনি। সালাহের হাতে এ পুরস্কার তুলে দেন লাইবেরিয়ার বর্তমান প্রেসিডেন্ট ও দেশটির ফুটবলের সাবেক তারকা স্ট্রাইকার জর্জ উইয়া।

পুরস্কার গ্রহণ করে সালাহ বলেন, এ পুরস্কার আমার জন্য বড় অর্জন। ছোটবেলা থেকে আমি এটা দেখে আসছি এবং এটি জয়ের স্বপ্ন দেখেছি। দ্বিতীয়বারের মতো এটি জিততে পেরে আমি গর্বিত। আমি আমার পরিবার, সতীর্থদের ধন্যবাদ জানাচ্ছি এবং আমি এ পুরস্কার উৎসর্গ করছি আমার দেশ মিশর ও তার জনগণকে।

এ পুরস্কার পাওয়ার লড়াইয়ে সালাহর প্রতিদ্বন্দ্বী ছিলেন তার লিভারপুল ক্লাব সতীর্থ সেনেগালের সাদিও মানে ও আর্সেনালের পিয়েরি-এমরিক আবামেয়াং। জানা গেছে, ভোটের মাধ্যমে সাদিও মানে ও পিয়েরি-এমরিক আবামেয়াংকে পরাজিত করে সালাহ এ পুরস্কার জিতেছেন।

গত মৌসুমে সালাহ ক্লাব লিভারপুলকে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে নিয়ে যেতে দারুণ অবদান রেখেছিলেন। এছাড়া তার হাত ধরেই দীর্ঘ ২৮ বছর পর, গত বছর ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে অংশ নেয় মিশর।

উল্লেখ্য, গত বছর সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৪টি গোল করেন সালাহ। তাছাড়া জাতীয় দলের হয়ে বিশ্বকাপেও ২টি গোল করেন তিনি। গত মৌসুমে (২০১৭-১৮) লিভারপুলের হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে রেকর্ড ৩২টি গোল করে গোল্ডেন বুট জিতেছিলেন সালাহ।

লিভারপুল থেকে সালাহর আগে আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছিলেন সেনেগালের এল-হাদজি দিউফ। ২০০২ সালে এই পুরস্কার জিতেছিলেন তিনি।

বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতার পাশাপাশি আফ্রিকার বর্ষসেরা একাদশেও জায়গা পেয়েছেন সালাহ। সাদিও মানে এবং অবামেয়াংও এই একাদশে আছেন।

আফ্রিকার বর্ষসেরা একাদশ: ডেনিস ওয়ানায়ানগো (উগান্ডা), সার্জি অরিয়ার (আইভরিকোস্ট), মেধি মেনাতিয়া (মরক্কো), এরিক বেইলি (আইভরিকোস্ট), কালিয়াদু কৌলিবালি (সেনেগাল); নাবি কেইতা (গিনি), থমাস পার্তে (ঘানা), রিয়াদ মাহরেজ (আলজেরিয়া); মোহাম্মদ সালাহ (মিশর), পিয়েরে-এমেরিক অবামেয়াং (গ্যাবন), সাদিও মানে (সেনেগাল)।

উল্লেখ্য, গতকাল এই অনুষ্ঠানে ঘোষণা দেয়া হয় যে, ২০১৯ সালে আফ্রিকা কাপ অব নেশনসের স্বাগতিক হবে মিশর। সূত্র: গার্ডিয়ান, অনলাইন নিউজ।

Print Friendly, PDF & Email