বাঙালিনিউজ
ক্রাইস্টচার্চের হামলার ঘটনায় সরব বর্তমান ও সাবেক ক্রিকেটাররা

বাঙালিনিউজ
ক্রীড়া ডেস্ক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে বন্দুকধারীর হামলায় ৪৯ জন নিহত হয়েছে। এদের মধ্যে দুই বাংলাদেশিও রয়েছেন। আহত হয়েছেন আরও ৪৯ জন। এদের মধ্যেও একাধিক বাংলাদেশি রয়েছেন বলে খবর মিলেছে। তবে হামলার ঘটনায় অল্পের জন্য বেঁচে গেছেন সফররত বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, নামাজ শুরুর ঠিক ১০ মিনিট পর অন্তত দুই বন্দুকধারী দু’টি মসজিদে গিয়ে সেজদারত মুসল্লিদের ওপর নির্বিচারে গুলি চালায়। এরপর তারা জানালার কাচ ভেঙে হামলাকারী পালিয়ে যায়। উভয় মসজিদেই ৩শ’ মুসল্লি উপস্থিত ছিলেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, হামলাকারী দু’জন সামরিক পোশাক পরে মসজিদ দু’টিতে ঢোকে। এরপর স্বয়ংক্রিয় রাইফেল তাক করে নির্বিচারে গুলি করতে থাকে। একজন হামলাকারী তার মাথায় ক্যামেরা স্থাপন করে তা লাইভস্ট্রিম করে। হামলার ভয়াবহতা ভিডিও গেমসের চেয়েও বর্বরোচিত মনে হয়েছে অনেকের কাছে।

এক হামলাকারীর নাম ব্রেন্টন ট্যারেন্ট। ২৮ বছর বয়সী অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত এই হামলাকারী শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদের মৌলবাদী মানসিকতার লোক ছিল বলে জানা গেছে। তবে হামলার ঘটনায় এক নারীসহ চারজনকে আটক করেছে পুলিশ।

বর্বরোচিতি এই সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা চলছে বিশ্বজুড়ে। শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী সন্ত্রাসীর এই হামলা থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন সফররত বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। হামলার ঘটনার নিন্দা জানানোর পাশাপাশি বাংলাদেশের খেলোয়াড়রা বেঁচে যাওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন ক্রীড়াঙ্গনের তারকারা।

এই সন্ত্রাসী হামলার ঘটনার পরপরই প্রতিবাদ জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সাবেক ও বর্তমান বিশিষ্ট ক্রিকেটাররা। একই সঙ্গে তারা সেখানে অল্পের জন্য বেঁচে যাওয়া বাংলাদেশ ক্রিকেট দলের শুভ কামনা করেছেন।

বাংলাদেশ দলের অন্যতম ব্যাটসম্যান তামিম ইকবালের সঙ্গে ঘটনার পরপরই কথা বলে খোঁজ-খবর নেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদি। টুইটারে তিনি এ তথ্য জানিয়েছেন।

ক্রাইস্টচার্চের ঘটনাকে ভয়াবহ উল্লেখ করে আফ্রিদি বলেন, নিউজিল্যান্ডকে অনেক নিরাপদ ও শান্তিপূর্ণ দেশ ভাবেন তিনি-সেখানকার মানুষও বন্ধুত্বপূর্ণ। শহীদ আফ্রিদি টুইটারে আরো লিখেছেন, “তামিমের সাথে কথা হলো, বাংলাদেশ ক্রিকেট দল ও স্টাফরা নিরাপদে আছেন এটা স্বস্তিদায়ক। বিশ্বের উচিৎ ঘৃণার বিরুদ্ধে এক হওয়া, সন্ত্রাসীদের কোনো ধর্ম নেই”।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, যিনি ছিলেন পাকিস্তানের ক্রিকেট দলের বিশ্বকাপজয়ী অধিনায়ক। এই হামলার পেছনে মুসলিম বিদ্বেষী মনোভাবকে দায়ী করেছেন তিনি। ইমরান খান তাঁর নিজের টুইটে বলেছেন “নাইন ইলেভেনের পর যে কোনো মুসলমানের দ্বারা সংঘটিত সন্ত্রাসী ঘটনার জন্য ইসলাম এবং ১৩০ কোটি মুসলিমদের সমষ্টিগতভাবে দায়ী করা হচ্ছে। মুসলিমদের রাজনৈতিক সংগ্রামকে দানবীয় রূপ দিতে ইচ্ছাকৃতভাবে এটা করা হচ্ছে”। এর আগে তিনি এই ঘটনায় হতবাক হওয়ার কথাও লিখেছেন টুইটারে।

হামলার পর টুইটার বার্তায় নিজেদের নিরাপদ থাকার ব্যাপারটি নিশ্চিত করেন বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড় তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। প্রিয় সতীর্থরা নিরাপদে আছে জানতে পেরে স্বস্তি ও সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান।

বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান লিখেছেন, “নিউজিল্যান্ডের এই ঘটনা নিয়ে আমার কিছুই বলার নেই। আমি আল্লাহ’র কাছে শুকরিয়া জানাই যে আমার সতীর্থরা, আমার ভাইয়েরা রক্ষা পেয়েছে।”

পাকিস্তান ক্রিকেটের সাবেক গতিতারকা শোয়েব আখতার টুইটারে লিখেছেন, “প্রার্থনার জায়গাতেও কি আমরা সুরক্ষিত নই?” এমন প্রশ্ন রেখে তিনি আরো লিখেছেন, “ভিডিওতে যা দেখলাম তাতে আমি হতভম্ব, আমি দৃঢ়ভাবে এই ধরণের সন্ত্রাসী হামলার বিরুদ্ধে”। বাংলাদেশের ক্রিকেটাররা নিরাপদে আছেন বলেও স্বস্তি প্রকাশ করেছেন শোয়েব আখতার।

এদিকে ভারতের অধিনায়ক বিরাট কোহলিও উদ্বেগ প্রকাশ করেছেন ক্রাইস্টচার্চের মসজিদে হামলার ঘটনায়। তিনি লিখেছেন, “এই কাপুরুষোচিত হামলায় যারা ভিকটিম তাদের প্রতি আমার সমবেদনা রইলো।” বাংলাদেশী ক্রিকেটাররা নিরাপদে থাকুক বলে শুভকামনা জানিয়েছে টুইট বার্তায় তিনি লেখেন, ‘তবুও ভাবছি বাংলাদেশ দলটি ভালো আছে, তারা নিরাপদে আছে।’

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, হামলার আগে মসজিদের কাছেই মাঠে অনুশীলন করছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। অনুশীলন শেষে তারা একটি মসজিদে জুমার নামাজ পড়তে যাচ্ছিলেন। খেলোয়াড়রা সেখানে গিয়ে শুনতে পান মসজিদে সন্ত্রাসী হামলা হয়েছে। এরপর তারা দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে মাঠের দিকে চলে যান। সেসময় তাদের সঙ্গে কোনো নিরাপত্তা প্রহরা ছিল না।

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল মাঠে শনিবার (১৬ মার্চ ) বাংলাদেশ-নিউজিল্যান্ডের তৃতীয় টেস্ট শুরু হওয়ার কথা ছিল। তবে হামলার কারণে সে ম্যাচ বাতিল করা হয়েছে।

Print Friendly, PDF & Email