বাঙালিনিউজ
তথ্যপ্রযুক্তি ডেস্ক

বর্তমানে জনপ্রিয়তায় শীর্ষে রয়েছে ফেসঅ্যাপ। এই অ্যাপ ব্যবহার করে নিজেদের বয়স্ক রূপ যাচাই করতে ব্যস্ত সবাই। কিন্তু এই অ্যাপের মাধ্যমেই আপনার ব্যক্তিগত তথ্য হারাচ্ছেন না তো?

জানা গেছে, ২০১৭-তে ফেসঅ্যাপ শুরু থেকেই এটি বেশ জনপ্রিয়। সম্প্রতি সেলিব্রেটিরা এই অ্যাপ ব্যবহার করা শুরু করায় এই জনপ্রিয়তা আবার বেড়েছে। গুগল প্লে স্টোরে ফটো এডিটিং অ্যাপ-এর সেকশনে প্রথম স্থানে এই অ্যাপ। কিন্তু এই অ্যাপের শর্তাবলীকে সম্মতি দেয়ার মাধ্যমে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চলে যাচ্ছে অ্যাপ প্রস্তুকারীদের হাতে।

সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই-কে দেওয়া চিঠিতে এই আশঙ্কা প্রকাশ করেন সিনেট নেতা চাক শুমাখার। তিনি লেখেন, রাশিয়ার তৈরি অ্যাপটি মার্কিন ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যাবলী কোথাও ফাঁস করছে কি-না তাই নিয়ে প্রশ্ন থেকে যায়। রাশিয়া সরকারকে এই তথ্যাবলী দেওয়া হলেও সেক্ষেত্রে আর কিছুই করার থাকবে না।

মার্কিন আইনজীবী এলিজাবেথ পটস্ ওয়েইনস্টেইনও এই বিষয়ে টুইট করে তার উদ্বেগ প্রকাশ করেন। অ্যাপের শর্তাবলীর একটি স্ক্রিনশট পোস্ট করেন তিনি। সেখানে তিনি দেখান, এই অ্যাপ ব্যবহার করার সময়ে ব্যবহারকারীরা তাদের ফটো, নাম এবং পছন্দাবলীর মতো তথ্য তুলে দিচ্ছেন এই অ্যাপ নির্মাতা রাশিয়ান প্রতিষ্ঠানের হাতে।

এ বিষয়ে গুগলের প্রাক্তন মার্কেটিং ম্যানেজার এরিয়েল হোস্টাটও সহমত পোষণ করে জানান, এই ধরনের অ্যাপ নিয়ে তিনি বার বার ব্যবহারকারীদের সচেতন করেছেন। এই তথ্য কোনোভাবে হ্যাকারদের হাতে গেলে তার ফল হতে পারে মারাত্মক। ব্যক্তিগত তথ্য থেকে ব্যাংক অ্যাকাউন্ট, সব কিছুই অ্যাকসেস করা যাবে এভাবে।

Print Friendly, PDF & Email