বাঙালিনিউজ
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের সাবেক এক পিএইচডি শিক্ষার্থীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। চীনা শিক্ষার্থীকে অপহরণ করে বেস বল দিয়ে পিটিয়ে হত্যার পর শিরশ্ছেদ করার অভিযোগ প্রমাণিত হলে তার বিরুদ্ধে আদালত এমন রায় দিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, মার্কিন ওই শিক্ষার্থীর নাম ব্রেন্ট ক্রিস্টেনসেন। এর আগে অপর একটি রায়ে তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল তবে নতুন এই রায়ে তাকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

২০১৭ সালের জুনে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে চীনা শিক্ষার্থী ইয়িংগিয়িং ঝাংকে অপহরণ করে ৩০ বছর বয়সী ক্রিস্টেনসেন। তারপর তাকে বেস বলের ব্যাট দিয়ে কুপিয়ে হত্যার পর তার শিরশ্ছেদ করে। চীনা ওই শিক্ষার্থীর টুকরো করা মরেদহ খুঁজে পাওয়া যায়নি।

গত পাঁচ সপ্তাহ ধরে এ ঘটনায় দায়ের হওয়া মামলার শুনানি শেষে এ রায় দেন শিকাগোর পেওরিয়া আদালত। মর্মান্তিকভাবে হত্যার শিকার ঝাংয়ের মা-বাবা এবং বাগদত্তা এক মাসেরও বেশি সময় ধরে ওই শুনানিতে উপস্থিত ছিলেন।

চীন সরকার খুব গভীরভাবে এ মামলার রায় পর্যবেক্ষণ করছিল। যুক্তরাষ্ট্রের চীনা দূতাবাসের কর্মকর্তারা গত বৃহস্পতিবারের শুনানিতে উপস্থিত ছিলেন। ডিস্ট্রিক্ট বিচারক জেমস শাদিদ বলেছেন, ছাড়া পাওয়ার কোনো সুযোগ না রেখেই এই রায় দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email