ছবি: সংগৃহীত

বাঙালিনিউজ
জাতীয়ডেস্ক

বৃহস্পতিবার থেকে কলকাতায় শরু হয়েছে ৪৩তম আন্তর্জাতিক বইমেলা। সল্টলেকের সেন্ট্রাল পার্কে এ মেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারের বইমেলার থিম ‘দেশ গুয়াতেমালা’।

বইমেলায় রোজ গার্ডেনের আদলে স্থান পেয়েছে বাংলাদেশ প্যাভিলিয়ন। ১০ ফেব্রুয়ারি বইমেলায় পালন করা হবে ‘বাংলাদেশ দিবস’। এতে অতিথি হিসেবে থাকবেন ঢাকা বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী। ‘বাংলাদেশ দিবস’এর দিন মেলায় রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কলকাতার মেয়র ও পশ্চিমবঙ্গের পূর্তমন্ত্রী ফিরহাদ হাকিম, পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, ক্রেতা সুরক্ষা বিষয়ক মন্ত্রী সাধন পাণ্ডে, রাজ্য সভার সদস্য দোলা সেন, বিধান নগরের মেয়র সব্যসাচী দত্ত, বিধায়ক সুজিত বসু, বিধায়ক নির্বেদ রায়, কবি সুবোধ সরকার, প্রাবন্ধিক চিন্ময় গুহ, লেখক ড. নৃসিংহপ্রসাহ ভাদুড়ি, শিল্পী যোগেন চৌধুরী, শিল্পী শুভাপ্রসন্ন, পাবলিশার্স অ্যান্ড গিল্ডের ডিরেক্টর সুধাংশু শেখর দে এবং সাধারণ সম্পাদক ত্রিদিব কুমার চট্টোপাধ্যায় প্রমুখ।

বইমেলার উদ্বোধনীতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গুয়াতেমালার রাষ্ট্রদূত জিয়োবান্নি কাসতিয়ো। থিম দেশের পাশাপাশি এবার বইমেলার ফোকাস ‘লেপচা উপজাতি’। উদ্বোধনী মঞ্চে ‘সিইএসসি সৃষ্টি সম্মান’ পেলেন সাহিত্যিক শংকর।

এবারের বইমেলায় থাকছে ৬০০টি স্টল এবং ২০০ লিটল ম্যাগাজিন। লিটল ম্যাগাজিন প্যাভিলিয়ন উৎসর্গ করা হয়েছে সদ্য প্রয়াত কবি পিনাকী ঠাকুরের নামে। প্রতিদিন দুপুর ১২টায় শুরু হয়ে রাত ৮টায় শেষ হবে। মেলা চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। সূত্র: কালেরকণ্ঠ।

Print Friendly, PDF & Email