বাঙালিনিউজ

বাঙালিনিউজ
লক্ষ্মীপুর প্রতিনিধি

মেঘনা নদীতে ইলিশ মাছ ধরার নিষেধাজ্ঞা অমান্য করায় লক্ষ্মীপুরের রামগতিতে ১৪ জন জেলেকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় তাদের কাছ থেকে মাছ ধরার ২টি নৌকা এবং ২,০০০ মিটার জাল জব্দ করা হয়েছে।

আজ ০৭ অক্টোবর ২০১৮ রোববার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রফিকুল হক এই দণ্ডাদেশ দিয়েছেন। আজ সকাল থেকে মেঘনা নদীর চর আবদুল্লাহ হুজুরের খাল এলাকার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করার পর এই শাস্তি দেয়া হয়েছে।

কারাদণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন- মো. ইলিয়াস (৪০), সিরাজ (৩৮), নোমান (২০), নাজিম (৩৬), লোকমান (৪০), ইউনুছ (৩২), মনির (২০), আইয়ুব (২৭), নুরে আলম (৪৫), মিজান, নেজামল হক (২৯), মিরাজ (২০), রিয়াজ (২৩), শাহীন (১৮) ও ইসমাইল (৩২)।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রফিকুল হক মিডিয়াকে জানান, নিষিদ্ধ সময়ে আইন অমান্য করে মা ইলিশ শিকারের দায়ে অভিযান চালিয়ে ১৫ জন জেলেকে আটক করা হয়। এদের মধ্যে ১৪ জনকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। অপর এক জেলে কিশোর হওয়ায় তার কাছ থেকে মুসলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, প্রজনন মৌসুমে ইলিশ মাছ সংরক্ষণে আজ ৭ অক্টোবর রোববার থেকে ২৮ অক্টোবর ২০১৮ রোববার পর্যন্ত ২২ দিন মেঘনা নদীতে সকল প্রজাতির মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার নদী এলাকায় মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি সম্পূর্ন নিষিদ্ধ। এ আইন অমান্য করলেই জেল বা জরিমান অথবা উভয় দণ্ডের বিধান রয়েছে।

Print Friendly, PDF & Email