বাঙালিনিউজ
আজ ১৩ জানুয়ারি ২০১৯ রোববার পোশাক শ্রমিকদের বেতন সমন্বয় নিয়ে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত

বাঙালিনিউজ
নিজস্ব প্রতবেদক

আজ ১৩ জানুয়ারি ২০১৯ রোববার ৫ শতাংশ ইনক্রিমেন্টসহ গার্মেন্টস শ্রমিকদের ৬ গ্রেডের বেতন সমন্বয় করা হয়েছে। এতে সর্বোচ্চ বেতন বেড়েছে ৫২৫৭ টাকা। আর সর্বনিন্ম ২৭০০ টাকা।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নতুন এ মজুরি কাঠামো ঘোষণা করেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। মালিক-শ্রমিক ও সরকার পক্ষের যৌথ বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানানো হয়। দু’একদিনের মধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

বাণিজ্যমন্ত্রী জানান, নতুন মজুরি কাঠামো গত বছর ২০১৮ সালের ডিসেম্বর থেকে কার্যকর হবে। যা চলতি বছর ২০১৯ সালের আগামী ফেব্রুয়ারির মাসের বেতনের সঙ্গে সমন্বয় করা হবে।

সমন্বয় করা নতুন বেতনে ১ম গ্রেডে পোশাক শ্রমিকরা পাবেন ১৮ হাজার ২৫৭ টাকা, দ্বিতীয় গ্রেডে বেতন ১৫ হাজার ৪১৬ টাকা, তৃতীয় গ্রেডে ৯ হাজার ৮৪৫ টাকা, চতুর্থ গ্রেডে ৯ হাজার ৩৪৭ টাকা, পঞ্চম গ্রেডে ৮ হাজার ৮৭৫ টাবা, ষষ্ঠ গ্রেডে ৮ হাজার ৪২০ টাকা, ৭ম গ্রেডে শ্রমিকরা বেতন পাবেন ৮ হাজার টাকা।

সমন্বয় করা মজুরি কাঠামো সপ্তম গ্রেডে কোনো বেতন বাড়েনি। ২০১৮ সালে এই গ্রেডে বেতন ছিল ৮ হাজার টাকা। নতুন সমন্বয়ে এই বেতন আগেরটাই রাখা হয়েছে।

২০১৮ সালে ষষ্ঠ গ্রেডে পোশাক শ্রমিকদের মজুরি ছিল ৮ হাজার ৪০৫ টাকা, ৫ম গ্রেডে ছিল ৮ হাজার ৮৫৫ টাকা, চতুর্থ গ্রেডে ছিল ৯ হাজার ২৪৫ টাকা, তৃতীয় গ্রেডে বেতন ছিল ৯ হাজার ৫৯০ টাকা, দ্বিতীয় গ্রেডে ছিল ১৪ হাজার ৬৩০ টাকা। প্রথম গ্রেডে শ্রমিকদের বেতন ছিল ১৭ হাজার ৫১০ টাকা।

বৈঠকে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email